CM Mamata Banerjee's Gour Nitai abhishek in Mayapur ISKCON Nadia

দোল পূর্ণিমায় মমতার রেখে যাওয়া বিগ্রহের অভিষেক হল মায়াপুর ইসকন মন্দিরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দোল পূর্ণিমায় মায়াপুর ইসকনে গৌড় নিতাই-এর বিগ্রহ-সহ মুখ্যমন্ত্রীর রেখে যাওয়া বিগ্রহের অভিষেক হল । গৌড় নিতাই বিগ্রহে দুধ এবং ফুলমালা দিয়ে অভিষেক করলেন মায়াপুর ইসকনের মহারাজরা । উপস্থিত ছিলেন রাজ্যের দুই মন্ত্রী স্বপন দেবনাথ এবং উজ্জ্বল বিশ্বাস । এছাড়া নদিয়ার জেলা সভাপতি-সহ অন্য প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন অভিষেক মঞ্চে ।

চৈতন্য মহাপ্রভুর ৫৩৬ তম আবির্ভাব উপলক্ষ্যে মোট তিনটি মঞ্চ করে গৌড় নিতাই-এর অভিষেক হয় ৷ একটি মঞ্চ এবার বাড়ানো হয়েছে ।২০১৮ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ইসকন মায়াপুরে এলে তাঁকে স্কুল কর্তৃপক্ষের তরফে গৌড় নিতাই-এর বিগ্রহ প্রদান করা হয়েছিল । মুখ্যমন্ত্রী সেই বিগ্রহ ইসকন মন্দিরে রেখে যান এবং পুজো করতে বলেন । এদিন সেই বিগ্রহ দু’টির অভিষেক হয় ।

ইসকন সূত্রে খবর, এবছর মায়াপুর ইসকন মন্দির ৫০ বছরে পদার্পণ করল। ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে এদিন মহা-অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানের মধ্যেই দোল পূর্ণিমার পুণ্য তিথিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপহার দেওয়া গৌর নিতাই বিগ্রহের মহা-অভিষেক সম্পন্ন করা হল। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকতে না পারলেও হাজির হয়েছিলেন রাজ্যের দুই মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস ও স্বপন দেবনাথ।

তাঁরাও এদিন গৌর নিতাই বিগ্রহকে বিভিন্ন দ্রব্যাদি দিয়ে স্নান করান। দুই মন্ত্রী ছাড়াও গৌর নিতাই বিগ্রহের মহা অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নদিয়া জেলা পরিষদের সভাধিপতি রিক্তা কুণ্ডু, নবদ্বীপ ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি তাপস ঘোষ সহ জেলা ও ব্লক নেতৃবৃন্দ। দোল পূর্ণিমা উপলক্ষ্যে এদিন প্রায় এক হাজার কেজি দ্রব্যাদি দিয়ে পৃথক চারটি মঞ্চে গৌর নিতাই বিগ্রহের মহা-অভিষেক করানো হয়।

এদিন গৌর নিতাই বিগ্রহের সাড়ম্বরে মহা-অভিষেকের পাশাপাশি ইসকন মন্দিরের প্রধান বিগ্রহ রাধা-কৃষ্ণের পুষ্পাভিষেকও করা হয়। হাজার-হাজার লাল গোলাপ, চন্দ্রমল্লিকা, ডালিয়া, কেজি-কেজি দোপাটি, রজনীগন্ধা ও কয়েকশো গাঁদা ফুলের মালা দিয়ে রাধা-কৃষ্ণের পুষ্পাভিষেক করা হয়। ইসকন সূত্রে খবর, রাধা-কৃষ্ণের পুষ্পাভিষেক উপলক্ষ্যে এদিন লক্ষাধিক টাকার ফুল আনা হয়েছিল। ফুলের সঙ্গে চন্দন, অলঙ্কার ও সুগন্ধী দিয়ে বিগ্রহকে দেবতাকে সাজানো হয়। এদিন নিত্যপুজোর বৈদিক মন্ত্র, কীর্তন চলে। এদিন ষোড়শ ব্যঞ্জনের রাজভোগও দেওয়া হয় বিগ্রহকে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest