cyclone 'Ashani' is coming, how much disaster is feared in Bengal

Cyclone Asani: এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’, কতটা বিপর্যয়ের আশঙ্কা বাংলায় ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্রমশ এগিয়ে আসছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘অশনি’। আগামী সোমবার সেটি ঘূর্ণিঝড় পরিণত হতে পারে। যাা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে সবথেকে বেশি প্রভাব ফেলবে বলে জানিয়েছেন আবহবিদরা।

শুক্রবার ভারতীয় মৌসম ভবনের বুলেটিনে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। সকাল ৮ টা ৩০ মিনিট নাগাদ সেই নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর ও পূর্ব নিরক্ষীয় ভারতীয় মহাসাগরের উপর অবস্থান করছিল। যা শনিবার সকালে ক্রমশ পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর অবস্থান করতে পারে।

রবিবার (২০ মার্চ) সকালের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর গভীর নিম্নচাপে পরিণত হবে। পরদিন (সোমবার, ২১ মার্চ) তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তারপর উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকালের দিকে বাংলাদেশ এবং উত্তর মায়ানমারে কাছে পৌঁছাতে পারে।

তবে এই ঝড়ের যে অভিমুখ তাতে স্পষ্ট সেটি আন্দামানের দিকেই অভিমুখ! তবে এবার এই যাত্রায় বাংলা বেঁচে যাচ্ছে বলেই মনে করছে আবহাওয়াবিদরা। তাঁরা বলছেন, পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলের দিকে আসবে না। হয় মিয়ানমার কিংবা মিয়ানমার-বাংলাদেশ উপকূলের দিক। ২২ মার্চ সকালের দিকে সেটি বাংলাদেশ এবং উত্তর মিয়ানমার উপকূলের কাছে গিয়ে পৌঁছবে বলে মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। কিন্তু তাও গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে ।

সাইক্লোন আছড়ে না পড়লেও বাংলায় গরম আরও বাড়বে। আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাব পড়বে! হাওয়া অফিসের দাবি, নিম্নচাপের কারণে প্রচুর জলীয় বাষ্প ঢুকতে শুরু করবে। আর এজন্যে বিশেষ করে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন ঘটবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এমনকি মৌশম ভবনের পূর্বাভাস কলকাতায় তাপমাত্রা ৩৭ ডিগ্রি পর্যন্ত পৌঁছে গেলেও অবাক হওয়ার কিছু না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest