হাওড়া শাখায় চালু হবে ‘ক্লোন ট্রেন’, যাত্রীদের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নিল রেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হাওড়া শাখায় এবার থেকে শুরু হতে চলেছে ক্লোন ট্রেন। গোটা দেশে অনেক জায়গাতেই এই ট্রেন চলে। এবার যাত্রী চাহিদা বৃদ্ধির কথা মাথায় রেখে হাওড়া শাখায় এই ধরনের ট্রেন পরিষেবা চালু করতে চলেছে পূর্ব রেল। যে যে রুটে যাত্রী চাহিদা তুঙ্গে, সেই রুটগুলিতে এই ক্লোন ট্রেন চালানোর পরিকল্পনা করছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন : বেসরকারি বাস নামল না রাস্তায়, কঠোর হওয়ার সিদ্ধান্ত সরকারের, বসছে বৈঠক

এই ক্লোন ট্রেন কী?

সাধারণত ক্লোন শব্দটির অর্থ কোনও জিনিসের নকল। আসল বস্তুর সঙ্গে ক্লোনের কোনও ফারাক না হলেও সেটি আসল বস্তুর থেকে আলাদা হয়। সেই একই ভাবে ক্লোন ট্রেন হল একটি নির্দিষ্ট ট্রেনের হুবহু নকল এপর একটি ট্রেন। সেক্ষেত্রে ট্রেনটির নম্বর, রুট থেকে শুরু করে চলালচের সময় সব এক থাকবে। তবে সেই ট্রেনটি আসল ট্রেন নয়। অতিমারীর সময়ে বিভিন্ন রুটে যাত্রীদের চাহিদা বেড়ে যাওয়ায় এই ধরনের ক্লোন ট্রেন চালিয়েছে রেল। এবার হাওড়া শাখাতেও সেই ধরনের ট্রেন চালু করতে চলেছে পূর্ব রেল।

প্রাথমিক ভাবে হাওড়া-ভাগলপুর রুটে চালু হবে ক্লোন ট্রেন। রেল সূত্রে খবর, কলকাতায় বসবাসকারী বিহারের বাসিন্দাদের মধ্যে রেলের টিকিটের চাহিদা তুঙ্গে। এই কারণে বিহারের একটি রুটে এই ক্লোন ট্রেন চালু করে দেখতে চায় রেল। ৫ জুলাই থেকে এই ক্লোন ট্রেন পরিষেবা চালু করা হবে।

আরও পড়ুন : শুভেন্দু-তুষার সাক্ষাৎ নিয়ে চাপ তৈরি করল তৃণমূল, চাপে পদ্মশিবির !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest