প্রশিক্ষণ ছাড়াই টিকা দিয়ে বিতর্কে জড়ালেন আসানসোলের প্রাক্তন ডেপুটি মেয়র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে ফের ভ্যাকসিন বিতর্ক! তবে এবার ভুয়ো নয়, প্রশিক্ষণ ছাড়াই টিকা দেওয়া নিয়ে শোরগোল আসানসোলে। অভিযোগের তির যে সে নয়, খোদ আসানসোল পুরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্য তথা প্রাক্তন ডেপুটি মেয়রের বিরুদ্ধে। তাবাসুম আরার বিরুদ্ধে অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্যকর্মী-নার্স থাকা সত্ত্বেও তিনি নিজে হাতে এক মহিলাকে টিকা দিয়েছেন। যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: Rafale: রাফাল-কাণ্ডে নয়া মোড়, দুর্নীতির খোঁজ পেতে নতুন করে তদন্তের নির্দেশ দিল ফ্রান্স

কুলটির সীতারামপুর চবকা এলাকার একটি টিকাকেন্দ্রে এই ঘটনার জেরে তোলপাড়। আসানসোল পুরনিগম ও দুর্বার-এর উদ্যোগে এই টিকাকরণ হচ্ছিলয সেখানে নিজে এক মহিলাকে ভ্যাকসিন দেন প্রাক্তন ডেপুটি মেয়র তাবাসুম আরা। বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি হননি জেলা স্বাস্থ্য দফতরের কর্মীরা। তবে বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক। তাঁর মতে, স্বাস্থ্যকর্মীদের কাজ তাঁদের করাই ভাল। স্পর্শকাতর বিষয়ে অন্য কারও করা উচিত নয়।

এভাবে ভ্যাকসিন দেওয়া অনুচিত, মন্তব্য বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের। ভ্যাকসিন দেওয়ার কথা অস্বীকার করেছেন আসানসোলের প্রাক্তন ডেপুটি মেয়র তাবাসুম আরা। তিনি বলেন, ‘আমি ভ্যাকসিন দিইনি। আমি শুধু ভ্যাকসিনের ইনজেকশনটি হাতে ধরেছি।’ এই প্রসঙ্গে চিকিৎসক কাজলকৃষ্ণ বণিক বলেন, ‘এই ঘটনায় আমি খুবই উদ্বিগ্ন। জনপ্রতিনিধি হিসাবে ওনাকে ডেকে পাঠানো হয়েছিল ক্যাম্পে। কিন্তু অতিমাত্রায় উৎসাহিত হয়ে তিনি যা করেছেন তা একজনের জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে। এই রকম প্রশিক্ষণহীন জনপ্রতিনিধিরা যদি ভ্যাকসিন দিতে থাকেন, তাহলে চিকিৎসক স্বাস্থ্যকর্মীদের প্রয়োজন নেই। ভ্যাকসিন দেওয়া ছেলেখেলা নয়, অনেক দিনের প্রশিক্ষণ প্রয়োজন।’

আরও পড়ুন: কল্পনা চাওলার পরেই ভারতীয়-বংশোদ্ভূত দ্বিতীয় মহিলা মহাকাশচারী Sirisha Bandla

যদিও এভাবে টিকা দেওয়া ঠিক হয়নি বলে মন্তব্য করেছে আসানসোলের পুরপ্রশাসকমণ্ডলী। রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে। কয়েকদিন ভুয়ো টিকা শিবির নিয়ে তুলকালাম হওয়ার পর প্রশিক্ষণ ছাড়া ভ্যাকসিন দিয়ে বিতর্কে জড়ালেন আসানসোলের প্রাক্তন ডেপুটি মেয়র। এই ঘটনায় আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পাল এবং কেন্দ্রীয় মন্ত্রী তথা আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় টুইট করে শাসকদলকে তীব্র ভর্ৎসনা করেছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest