Site icon The News Nest

জাওয়াদের বৃষ্টিতে আলু চাষে ব্যাপক ক্ষতির মুখে চাষীরা

potato 2

জাওয়াদের বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে চাষের। মাথায় হাত কৃষকদের। অনেকে শেষ সম্বলটুকু দিয়ে আলু চাষ করেছেন। এই ক্ষতি কিভাবে সামাল দেয়া যাবে সেই ভাবনায় আকুল কৃষকরা। কৃষি দপ্তরের হিসেবে পশ্চিম মেদিনীপুর জেলাতে এই মরসুমে ৩ লক্ষ ৮০ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছিল। যার মধ্যে ৭০ শতাংশের বেশি ধান কৃষকেরা বাড়িতে তুলে ফেলেছেন। অবশিষ্ট মাঠে থাকা ধানে এই জাওয়াদ বর্ষণে ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে।

বহু জায়গাতেই ধান জমা জলে ভেসে রয়েছে। সেখান থেকে থেকে ছেঁকে শুকিয়ে উদ্ধারের চেষ্টা করছেন কৃষকরা। মেদিনীপুর সদর ব্লকের জুয়ারহাটি এলাকার কৃষক লক্ষীরাম সরেন বলেন-” এলাকায় বেশিরভাগ কৃষকের ধান জমি এখন জলে ভাসছে। সেখান থেকে তুলে শুকিয়ে ধান বাঁচানোর চেষ্টা চলছে সকলের। কতখানি উদ্ধার হবে তার ঠিক নেই। ধান থেকে অংকুর হওয়ার ভয় বেশি।”

আলুর জমিতেও ব্যাপকভাবে জমেছে জল। শনিবার রবিবার দুই দিনের বর্ষণে আলুর জমিগুলো বেশিরভাগটাই ডুবে গিয়েছে। সোমবার সকাল থেকে আবহাওয়া খানিকটা পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গেই কৃষকেরা মাঠ থেকে জল বের করার আপ্রান চেষ্টা শুরু করে দিয়েছেন।

পাথরা এলাকার কৃষক বাবলু কোটাল বলেন-” ধান ও আলু সবটাই জলের তলায়। চরম সমস্যায় পড়েছেন এখানকার কৃষকরা। দ্রুত জমি থেকে জল বের করার চেষ্টা চালাচ্ছি। সেই জল বেরিয়ে গেলে হয়তো কিছুটা রক্ষা পাওয়া যেতে পারে।” তবে সেই সম্ভাবনা যে বিশেষ নেই, বুঝতে পারছেন এলাকার চাষীভাইয়েরা।

আলুর জমি থেকে জল বের হলেও রক্ষে নেই। কারণ আবহাওয়া পরিষ্কার হয়ে রোদ হলেই মাটির ভেতরে স্যাঁতসেতে আলু বীজ পচে নষ্ট হয়ে যাবে।

Exit mobile version