FIR against Visva-Bharati professor for insulting expelled student as 'Dalit'

বহিষ্কৃত পড়ুয়াকে ‘দলিত’ বলে অপমান, বিশ্বভারতীর অধ্যাপকের বিরুদ্ধে এফআইআর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বভারতীর সাম্প্রতিক ছাত্র আন্দোলনের অন্যতম ‘মুখ’ সোমনাথ সৌকে এ বার ‘দলিত’ বলে অপমান করার অভিযোগ বিশ্বভারতীর অধ্যাপক সুমিত বসুর বিরুদ্ধে। এ বিষয়ে অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেছেন সোমনাথ। অন্যদিকে, সোমনাথের বিরুদ্ধে তাঁকে হেনস্থা করার অভিযোগ তুলে থানায় পাল্টা এফআইআর দায়ের করেছেন সুমিত।

সোমনাথ সৌ তাঁর অভিযোগপত্রে লিখেছেন, শুক্রবার বেলা সাড়ে ১২টা নাগাদ শ্যামবাটি বাজার এলাকায় বন্ধুদের সঙ্গে দাঁড়িয়ে চা খাচ্ছিলেন। ওই সময় সংগীত ভবনের অধ্যাপক সুমিত বসু সাইকেলে চেপে সেখান থেকে যাচ্ছিলেন। অভিযোগ, সোমনাথকে দেখেই দাঁড়িয়ে যান ওই অধ্যাপক। রাস্তায় থুতু ফেলে, তাঁকে উদ্দেশ করে কুরুচিকর মন্তব্য করেন। বলেন, একজন দলিত ছাত্রের সঙ্গে কথা বললে তাঁর জাত যাবে।’’ এর আগে সুমিত তাঁকে ‘মাওবাদী’ হিসেবে চিহ্নিত করেছিলেন বলেও অভিযোগ সোমনাথের।

আরও পড়ুন: ‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশ নয়, হাই কোর্টে স্বস্তি রাজ্যের, আজ শুরু হচ্ছে পাইলট প্রজেক্ট

এদিকে মণিপুরি বিভাগের অধ্যাপক সুমিত বসুর অভিযোগ, তিনি যখন সাইকেলে ফিরছিলেন সেই সময় শ্যামবাটি বাজারে চায়ের দোকানে থাকা সোমনাথের সঙ্গে তাঁর চোখাচোখি হয়। পরে সোমনাথ বাইকে করে গিয়ে তাঁর পথ আটকায়। সুমিতবাবুকে উপাচার্যের দালাল বলে কাটাক্ষ করে বলে অভিযোগ। তাঁর দিকে তাকালে চোখ নষ্ট করে দেওয়ার হুমকিও দেয়। এই ঘটনাকে কেন্দ্র করে সরগরম শান্তিনিকেতন।

সুমিতবাবু বলেন, “দীর্ঘ কুড়ি বছর বিশ্বভারতীতে আমি কাজ করছি, এই ধরনের অভিযোগ কখনও ওঠেনি। উপাচার্যকে সর্মথন করার জন্য এখন বিষয়টি রাজনৈতিক রঙ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমি আশঙ্কা করছি, বিশ্বভারতী যাওয়ার সময় আমি আক্রান্ত হতে পারি। তাই আমার উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হোক।”

আরও পড়ুন: রাজ্যসভার সাংসদ পদ ছেড়েই নতুন দায়িত্ব, তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক হলেন অর্পিতা ঘোষ

Visva Bharati Visva Bharati University Bidyut Chakrabarty

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest