Site icon The News Nest

Robot nurse : মধ্যমগ্রাম হাসপাতালে নার্সের দায়িত্বে রোবট, পূর্ব ভারতে প্রথম

nurse

নার্স নয়, রোগীদের ইনজেকশন (INJECTION) দিচ্ছে রোবট (ROBOT)। তাও আবার যত্ন করে। ছবিটা এক জেলার হাসপাতালের। ইনজেকশন দিতে দেখা যাচ্ছে রোবটকে। জানা গিয়েছে, এখন থেকে হাসপাতলে আসা রোগীদের নানা ভাবে পরিষেবা দেবে এই অত্যাধুনিক প্রযুক্তির রোবট-ই। সংক্রামক রোগীর চিকিৎসা করতে গিয়ে স্বাস্থ্যকর্মীদের সংক্রামিত হওয়ার হাত থেকে রক্ষার উদ্দেশ্যেই চালু হয়েছে রোবটিক নার্স।

রোবোটিক নার্স (Robot nurse) সহ যাবতীয় সর্বাধুনিক চিকিৎসা প্রযুক্তি এবার মধ্যমগ্রামের হার্টল্যান্ড হাসপাতালে। উদ্বোধন করলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। কোভিড কালের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই তৈরি করা হয়েছে এই রোবট-নার্স। সংক্রামক রোগীর ধারে কাছে না গিয়েও তাঁকে ইঞ্জেকশন সহ সমস্ত পরিষেবা দেবে ৫ ফুট উচ্চতার এক রোবট।দেহের ব্লাড সহ অন্যান্য স্যাম্পেল কালেক্ট করে, ল্যাবে সেই নমুনা পরীক্ষার জন্য পাঠিয়ে দেবে এই রোবোটিক নার্স নিজেই। পূর্ব ভারতে প্রথম এই পরিষেবা চালু হচ্ছে। আগামী এক বছরের মধ্যে সম্পূর্ণরূপে এই রোবট পরিষেবা দেবে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

রোগীর কাছে গিয়ে রোগীর স্বাস্থ্য সংক্রান্ত খোঁজ নেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া, চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া, রক্তের নমুনা সংগ্রহ করার মত কাজ করতেও সক্ষম হবে বলে জানা গিয়েছে।

হাসপাতাল সূত্রে আরও জানা গিয়েছে, বেসরকারি একটি সংস্থার সহযোগিতায় তৈরি নতুন এই রোবটটিকে দিয়ে প্রাথমিক ট্রায়াল রান করানো হচ্ছে। সেক্ষেত্রে সফলতাও এসেছে। লাইভ টেস্টিং চলবে। তারপর চলতি বছরেই এই রোবটের পরিষেবা চালু হয়ে যাবে। এই বিষয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, বেসরকারি সংস্থাদের অনুমোদন দেওয়া হচ্ছে এমন রোবটের জন্য।

 

 

Exit mobile version