Food department blocked 50 lakh fake ration cards!

Ration card: ৫০ লক্ষ ভুয়ো রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর ! কত রেশন পাবেন জানিয়ে দেবে এসএমএস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আপাতত ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করল খাদ্য দফতর। নকল রেশন কার্ড, অস্তিত্বহীন,মৃত এই কয়েকটি ধাপ মিলিয়ে প্রায় ৫০ লক্ষ রেশন কার্ড (Ration Card) চিহ্নিত করেছে খাদ্য দফতর। সেগুলিকেই ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত দশ মাস ধরে এই কাজ করছে রাজ্য খাদ্য দফতর।

ইঙ্গিতটা আগেই দিয়েছিলেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। এবার সেই পথে অনেকটাই এগিয়ে গেল খাদ্য দফতর। নানাভাবে খোঁজখবর চালানোর পর রাজ্যে প্রায় ৫০ লক্ষ রেশন কার্ড ব্লক করছে খাদ্য দফতর। এইসব কার্ড মৃত ব্যক্তির, নকল অথবা অস্তিত্বহীনদের।

দীর্ঘদিন ধরে অভিযোগ উঠছে, এই ধরনের কার্ডেই দিনের পর দিন তোলা হচ্ছে রেশন। অনেক সময় এমনও অভিযোগ উঠেছে, প্রকৃত রেশনকার্ডধারীরা রেশনের খাদ্যসামগ্রী থেকে বঞ্চিত হলেও ভুয়ো কার্ডে দেদার মালপত্র উঠে যাচ্ছে। বিষয়টি নজরে আসে খোদ মুখ্যমন্ত্রীরও। তিনিও সম্প্রতি এক প্রশাসনিক বৈঠকে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন। ২০২১ সালের মে মাস থেকে এই ধরনের অবৈধ রেশন কার্ড চিহ্নিত করার কাজ শুরু করে খাদ্য দফতর।

যদিও রেশন ডিলার সংগঠনের কর্মকর্তা বিশ্বম্ভর বসু সামগ্রিক ব্যবস্থা নিয়েই অভিযোগ তুলেছেন। তিনি বলেন, বারবার নিয়ম পরিবর্তনের ফলে বহু মানুষ রেশন পাচ্ছেন না। আঙুলের ছাপ সহ নানা বিষয় নিয়ে সমস্যা হচ্ছে।

প্রতিটি পরিবার কত রেশন পাবে তা জানানোর জন্য এসএমএস পরিষেবা শুরু করল রাজ্য খাদ্য দফতর। যাঁদের মোবাইল নম্বর নথিভুক্ত আছে, তাঁদের মোবাইলে মাসের শুরুতেই এসএমএস চলে যাচ্ছে সেই পরিবারের প্রতি মাসে কত রেশন পাবে। এক কোটি ৭০ লক্ষেরও বেশি উপভোক্তা এই এসএমএস এর মাধ্যমেই বিস্তারিত তথ্য জানতে পারছেন বলে খাদ্য দফতর সূত্রে খবর। দুয়ারে রেশন বা ডিলারের কাছে গিয়ে যাতে কোনও ভাবে না ঠকে যান কেউ, তার জন্যই এই পরিষেবা চলতি মাস থেকেই শুরু করল খাদ্য দফতর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest