Weather Forecast : আগামী কদিন প্রবল দুর্যোগ, বাড়বে বজ্রপাত; নির্দেশিকা নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তর বঙ্গোপসাগরের ওপর তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ । আগামী 11 জুন  এই নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে মৌসুমী বায়ু । এই নিম্নচাপের জেরেই আগামী 11 তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে । এইসঙ্গে বাড়বে বজ্রপাতের সংখ্যা ৷ এই পরিস্থিতিতে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় সোমবার রাতে কলকাতার পৌর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে নবান্ন (Nabanna) ।

আরও পড়ুন : শ্মশানযাত্রীদের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ লিলুয়া থানার এসআই

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ তৈরি হওয়ার পর তা কোন দিকে অগ্রসর হবে তার ওপরেই নির্ভর করবে কোন কোন জেলায় ভারী বৃষ্টি হবে । তবে প্রাথমিক অনুমান, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম হাওড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আগামী 11 তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে জেলাগুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে বিহার হয় উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে । এর সঙ্গে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করছে ভূখণ্ডে ।

গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলছে । আগামী 24 ঘণ্টাতেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে । 9 ও 10 জুন বজ্রবিদ্যুৎ-এর পরিমাণ আরও বাড়বে দক্ষিণবঙ্গে । সেইসঙ্গে বাড়বে বৃষ্টিপাত । 11 তারিখ বঙ্গোপসাগরে ফের তৈরি হবে নিম্নচাপ । এই নিম্নচাপের গতি উপর নির্ভর করবে কোন কোন জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে ।এই পরিস্থিতিতেই কলকাতার পৌর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে নবান্ন ।

রাজ্যের বিপর্যয় মোকাবিলা এবং অসামরিক প্রতিরক্ষা দফতরের জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে শুরু হয়ে পরবর্তী 3 দিন প্রবল ঝড়, বৃষ্টি ও বজ্রপাত হতে পারে । এর ফলে যশ ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে । দুর্যোগের মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় নদী ও সমুদ্রবাঁধ মেরামতির কাজ চালিয়ে যেতে বলা হয়েছে নবান্নের নির্দেশিকায় ।

ইতিমধ্যেই মৌসুমী বায়ু প্রবেশ করেছে । এর প্রভাবে আগামী পাঁচদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে । আগামী 72 ঘণ্টায় দার্জিলিং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, মালদা ও দুই দিনাজপুরে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে । বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে এই জেলাগুলোতে ।আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা রয়েছে ।

দুপুরের পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা মেজাজে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । গত 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 37. 7 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে 3 ডিগ্রি বেশি । সর্বনিম্ন তাপমাত্রা 25.2 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে 2 ডিগ্রি কম । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ 92 শতাংশ । আগামী 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 36 ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা 25 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে ।

আরও পড়ুন : ‘শীতলকুচিতে বুথ লক্ষ্য করে গুলি ‘, CID-কে জানাল ফরেনসিক ব্যালেস্টিক টিম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest