উত্তর বঙ্গোপসাগরের ওপর তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ । আগামী 11 জুন  এই নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে মৌসুমী বায়ু । এই নিম্নচাপের জেরেই আগামী 11 তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে । এইসঙ্গে বাড়বে বজ্রপাতের সংখ্যা ৷ এই পরিস্থিতিতে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় সোমবার রাতে কলকাতার পৌর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে নবান্ন (Nabanna) ।

আরও পড়ুন : শ্মশানযাত্রীদের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ লিলুয়া থানার এসআই

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ তৈরি হওয়ার পর তা কোন দিকে অগ্রসর হবে তার ওপরেই নির্ভর করবে কোন কোন জেলায় ভারী বৃষ্টি হবে । তবে প্রাথমিক অনুমান, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম হাওড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আগামী 11 তারিখ থেকে 14 তারিখ পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে জেলাগুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে বিহার হয় উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে । এর সঙ্গে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করছে ভূখণ্ডে ।

গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলছে । আগামী 24 ঘণ্টাতেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে । 9 ও 10 জুন বজ্রবিদ্যুৎ-এর পরিমাণ আরও বাড়বে দক্ষিণবঙ্গে । সেইসঙ্গে বাড়বে বৃষ্টিপাত । 11 তারিখ বঙ্গোপসাগরে ফের তৈরি হবে নিম্নচাপ । এই নিম্নচাপের গতি উপর নির্ভর করবে কোন কোন জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে ।এই পরিস্থিতিতেই কলকাতার পৌর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে নবান্ন ।

রাজ্যের বিপর্যয় মোকাবিলা এবং অসামরিক প্রতিরক্ষা দফতরের জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে শুরু হয়ে পরবর্তী 3 দিন প্রবল ঝড়, বৃষ্টি ও বজ্রপাত হতে পারে । এর ফলে যশ ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে । দুর্যোগের মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় নদী ও সমুদ্রবাঁধ মেরামতির কাজ চালিয়ে যেতে বলা হয়েছে নবান্নের নির্দেশিকায় ।

ইতিমধ্যেই মৌসুমী বায়ু প্রবেশ করেছে । এর প্রভাবে আগামী পাঁচদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে । আগামী 72 ঘণ্টায় দার্জিলিং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, মালদা ও দুই দিনাজপুরে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে । বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে এই জেলাগুলোতে ।আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা রয়েছে ।

দুপুরের পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা মেজাজে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । গত 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 37. 7 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে 3 ডিগ্রি বেশি । সর্বনিম্ন তাপমাত্রা 25.2 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে 2 ডিগ্রি কম । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ 92 শতাংশ । আগামী 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 36 ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা 25 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে ।

আরও পড়ুন : ‘শীতলকুচিতে বুথ লক্ষ্য করে গুলি ‘, CID-কে জানাল ফরেনসিক ব্যালেস্টিক টিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *