করোনা সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বদলি রাজ্যের, নেপথ্যে কি সেই চিঠি ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনাভাইরাস সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে বদলি করল রাজ্য সরকার। তাঁর জায়গায় স্বাস্থ্য দফতরের দায়িত্ব পেয়েছেন নারায়ণ স্বরূপ নিগম। যিনি পরিবহন দফতরের সচিব ছিলেন।

মঙ্গলবার এই বদলির কথা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে নবান্ন। স্বাস্থ্যসচিবের পদ থেকে সরিয়ে বিবেক কুমারকে পরিবেশ দফতরে পাঠানো হয়েছে। আর পরিবহণসচিবের দায়িত্বে থাকা নারায় স্বরূপ নিগমকে করা হয়েছে নতুন স্বাস্থ্যসচিব।

আরও পড়ুন: আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় আমফান!‌ শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে পশ্চিমবঙ্গের দিকে

তবে করোনা পরিস্থিতিতে তড়িঘড়ি করে কেন স্বাস্থ্য সচিবকে বদলির করেছে রাজ্য, তা নিয়ে বিভিন্ন মহলে চর্চা শুরু হয়। যদিও এই বদলিতে একেবারেই বিস্মিত নন রাজ্যের আমলা মহলের অনেকেই। তাঁদের বক্তব্য, গত ৩০ এপ্রিলের পরই বিবেক কুমারের বদলির দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গিয়েছিল।

প্রথম থেকে করোনার বিরুদ্ধে জোরালো প্রতিরোধ গড়ে তোলা হলেও, গত কয়েকদিনে রাজ্যে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রের সঙ্গে রাজ্যের পরিসংখ্যান না-মেলার অভিযোগ উঠেছিল। মুখ্যসচিব জানিয়েছিলেন, স্বাস্থ্যভবন বিষয়টি দেখছে। এ ছাড়াও বিবেক কুমারের সঙ্গে নানা মতের পার্থক্যও দেখা দিয়েছিল বলে খবর। এ সবের কারণেই বিবেক কুমারকে স্বাস্থ্যসচিবের পদ থেকে সরানো হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রশাসনের অন্দরের খবর, এপ্রিলের শেষদিনে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে একটি চিঠি পাঠিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের প্রতি ক্ষোভ প্রকাশ করেন বিবেক কুমার। সেখানে বিভিন্ন জেলার করোনা আক্রান্তের বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেন। তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। কারণ সেখানে যতজন করোনা আক্রান্তের সংখ্যা জানানো হয়েছিল, রাজ্যের তরফে তা তখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। সেই সময় রাজ্যের তরফে যেখানে শুধুমাত্র সক্রিয় আক্রান্তের সংখ্যা প্রকাশ করা হচ্ছিল। এই অবস্থায় বিবেক কুমারের চিঠি বিরোধীদের হাতে অস্ত্র তুলে দেয়। টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যের উপর প্রবল চাপ তৈরি হয়। তার জেরেই স্বাস্থ্য সচিবের উপর কোপ নামা অনিবার্য হয়ে উঠেছিল বলে প্রশাসনিক মহলের একাংশের ব্যাখ্যা। একইসঙ্গে ডেথ অডিট কমিটি-সহ একাধিক বিষয়ে প্রশাসনের অন্য কর্তাদের সঙ্গে তাঁর মতান্তর বাড়ছিল। দুইয়ের যোগফলে বিবেক কুমারের উপর বদলির খাঁড়া নেমে এল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন: একাদশ শ্রেণির সব পড়ুয়া পাশ, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল উচ্চশিক্ষা দফতর

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest