সামাজিক অনুষ্ঠানে ভাড়া নেওয়া যাবে রেল মিউজিয়াম, কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার ভারতীয় রেল নিল বিশেষ উদ্যোগ। হাওড়া স্টেশন সংলগ্ন রেল মিউজিয়ামও (Howrah Rail Museum) এবার জন্মদিন হোক কিংবা বিয়ের অনুষ্ঠানের জন্য ভাড়া নিতে পারেন। যদিও রেলের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়।

রেল মিউজিয়ামের মধ্যে ভারতীয় রেলের ইতিহাস তুলে ধরা হয়েছে। রয়েছে রেলের বিভিন্ন মডেলের পুরোনো স্টিম ইঞ্জিন, কোচ, সিগন্যাল, চাকা, লাইনের যন্ত্রাংশ-সহ ট্রেনের দুষ্প্রাপ্য ছবি। মিউজিয়ামের মূল অংশে রয়েছে মিনি হাওড়া স্টেশন, বিভিন্ন কোচের মডেল, রেলের যন্ত্রাংশ দিয়ে তৈরি বিভিন্ন স্থাপত্য। রয়েছে সেলুন কার। টয়ট্রেনও রয়েছে। দেশ-বিদেশের বহু পর্যটকই পুরনো ইতিহাসের টানে মিউজিয়ামে ভিড় জমান।

আরও পড়ুন: উত্তরপ্রদেশেও ‘খেলা হবে’, যোগীকে ধরাশায়ী করতে তৃণমূলের স্লোগান ধার অখিলেশের

পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সুমিতা নরুলা জানান, এবার এই ঐতিহ্যবাহী রেল মিউজিয়ামই সামাজিক অনুষ্ঠানে ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। জন্মদিন, বিয়েবাড়ির মতো যেকোনও সামাজিক অনুষ্ঠানে মিউজিয়াম ভাড়া নেওয়া যেতে পারে। ইতিমধ্যেই দরপত্রও ডাকা হয়েছে। বেশ কয়েকটি বাণিজ্যিক সংস্থাও সাড়াও মিলেছে বলেই খবর। করোনা পরিস্থিতিতে দফায় দফায় দীর্ঘদিন ধরেই বন্ধ পরিষেবা। তার ফলে রেলের আয় কমেছে বেশ খানিকটা। তাই বিকল্প পথে আয়ের কথা ভেবেই রেল মিউজিয়াম সামাজিক অনুষ্ঠানে ভাড়া দেওয়ার সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।

যদিও রেলের এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন অনেকেই। রাজ্যের মন্ত্রী অরূপ রায়ের গলাতেও একই সুর। সামাজিক অনুষ্ঠানে মিউজিয়াম ভাড়া দেওয়া হলে দুষ্প্রাপ্য জিনিসপত্র ক্ষতির আশঙ্কা করছেন তিনি। এই সিদ্ধান্তের ফলে রেলের ঐতিহ্যও ক্ষুন্ন হবে বলেও মত তাঁর। এই সিদ্ধান্তকে কার্যত লজ্জাজনক বলে তোপ দেগেছেন মন্ত্রী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ভাড়া দেওয়া আটকানোর কথা জানাবেন অরূপ রায়। যদিও বিজেপি নেতানেত্রীরা রেলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন: নারদ মামলায় মমতা-মলয়কে ফের হলফনামা পেশের সুযোগ দিল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest