Site icon The News Nest

মানুষের কাজে,মানুষের পাশে থেকে ফের চর্চায় নলহাটি ব্রাঞ্চের কয়থা সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেড

kaitha

আজকের সভ্য দুনিয়ায় ব্যাঙ্ক অতি সাধারণ জনজীবনের সঙ্গেও গভীরভাবে জড়িয়ে। যদি কোনও ব্যাংক তার নিজ এলাকায় সত্যিই দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে, তাহলে এলাকার মানুষের প্রভূত উন্নতি সাধিত হতে পারে। দিন-হীন মানুষের জীবনে চলার অভিমুখ বদলে দিতে পারে ব্যাঙ্কের কল্যাণকামী কর্মতৎপরতা।বীরভূম ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড তার কর্মতৎপরার কারণেই স্থানীয় মানুষকে পাশে পেয়েছে।

বীরভূম ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এর অষ্টম বার্ষিক সাধারণ সভায় নলহাটি ব্রাঞ্চের কয়থা সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেড কে নির্বাচিত করা হয়েছে ( ২০২০ ২১ আর্থিক বর্ষে)

ব্যাঙ্কের বিভিন্ন বিষয়ে ( আমানত, শেয়ার ক্রয়, সর্বোচ্চ কৃষিঋণ প্রদান, সর্বাধিক সংখ্যক কৃষককে কৃষিঋণ প্রদান) সার্বিক সফলতার জন্য জেলাভিত্তিক প্রথম (১ম) স্থান
অধিকার করেছে ব্যাংকটি ।

ব্যাঙ্কের সর্বাধিক সংখ্যক কৃষককে কৃষিঋণ প্রদানকারী কৃষিঋণদান সমবায় সমিতি রূপে জেলাভিত্তিক  প্রথম (১ম) স্থান পেয়েছে এই ব্যাঙ্ক। সর্বোচ্চ কৃষিঋণ প্রদানকারী (চালু ঋণ আদায়ে বকেয়া না থাকা) কৃষি উন্নয়ন সমিতি রূপেও বীরভূম ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড জেলাভিত্তিক প্রথম (১ম) স্থান নিজ অধিকারে রেখেছে।

সর্বোচ্চ আমানতকারী কৃষি উন্নয়ন সমিতি রূপে অবশ্য জেলাভিত্তিক দ্বিতীয় (২য়) স্থানাধিকারী হিসেবে,সর্বোচ্চ শেয়ার হোল্ডার কৃষি উন্নয়ন সমিতি রূপে জেলাভিত্তিক দ্বিতীয় (২য়) স্থানাধিকারী হিসেবে ব্যাংকটি তার নাম উজ্জ্বল রাখতে পেরেছে।

ব্যাঙ্কের প্রভূত কাজ। কেবল আমানত জমা রাখা তার একমাত্র কাজ নয়। মানুষের অৰ্থনৈতিক অবস্থার উন্নতি না হলে কাঙ্খিত সমাজ পরিবর্তন হয় না। ব্যাঙ্ককে পাশ কাটিয়ে এই উন্নতি সম্ভব নয়। নলহাটি ব্রাঞ্চের কয়থা সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেড যে কাজ দায়িত্বের সঙ্গে ও দক্ষতার সঙ্গে করেছে, তা নিঃসন্দেহে প্রশংসা যোগ্য। কারণ আজকাল বহু এমন ব্যাঙ্কের কথা শোনা যায় যারা কর্মউদ্যোগী মানুষকে ঋণ দিতে তাগিদ অনুভব করে না। তারা বেছে বেছে ধনীদের ঋণ দেয়। এবং দুঃখ জনক হলেও সত্যি হল এই যে এই ধনীরা অনেকেই বিপুল অঙ্কের সেই ঋণ খেলাপি করে বিদেশে চম্পট দেন। অথচ কৃষক ঋণ পান না। চাষের জন্য তাদের ব্যক্তি উদ্যোগে চড়া সুদে ঋণ নিয়ে চাষ করতে হয়। ফলে কৃষিতে কোনও কারণে ক্ষতি হলে ঋণের টাকা পরিষদ করতে না পেরে তারা আত্মঘাতী হন। এই চিত্র দেশজুড়ে। কিন্তু তার বদলটা নজরে আসে খুবই কম। সেখানেই নলহাটি ব্রাঞ্চের কয়থা সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের গুরুত্ব।

 

Exit mobile version