LAKSHMI BHANDAR SCHEME FOR WEST BENGAL HOUSEWIVES START SOON MAMATA BANERJEE WILL INAUGURATE

৫০০-১০০০ টাকা মাসোহারা, বাংলার বধূদের জন্য ‘লক্ষীর ভান্ডার’, প্রকল্প চালু শীঘ্রই, ফের কল্পতরু মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের গৃহবধূদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে প্রস্তাবিত ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্প দ্রুত রূপায়িত হতে চলেছে। ওই প্রকল্পের কাজে গতি আনতে প্রশাসনের সর্বোচ্চ স্তর থেকে সমস্ত জেলাকে নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি একটি ভিডিও কনফারেন্সে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সমস্ত জেলার জেলাশাসকদের কাছে লক্ষীর ভান্ডার প্রকল্পের প্রস্তাবিত উপভোক্তাদের তালিকা প্রস্তুত করে পাঠানোর নির্দেশ দিয়েছেন। প্রশাসনিক সূত্রে খবর ওই তালিকা হাতে পাওয়ার পরেই তা খতিয়ে দেখে প্রকল্প রূপায়নের কাজ শুরু হবে।

এ ছাড়া লক্ষীর ভান্ডার সম্পর্কে সচেতনতা প্রচার করতে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রকল্পের সুবিধা পেতে পারেন এমন একজনও যেন এই প্রকল্পের আওতা থেকে বাদ না পড়েন তা নিশ্চিত করতে বলা হয়েছে। এ জন্য প্রচার পত্র তৈরি করে বিলি করতে বলা হয়েছে। লোকশিল্পীদের মাধ্যমে পথনাটিকা গান ইত্যাদির মাধ্যমে এই প্রকল্প সম্পর্কে প্রচার চালানোর জন্য জেলাগুলিকে নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

নবান্ন সূত্রে জানা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করবেন। প্রাথমিক সমীক্ষা অনুযায়ী প্রায় ১ কোটি ৬৯ লক্ষের বেশি মহিলা এই প্রকল্পের সঙ্গে সরাসরি যুক্ত হবেন। তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে এক হাজার, এবং সাধারন শ্রেণীর মহিলারা মাসে ৫০০ টাকা করে মাসোহারা পাবেন। লক্ষীর ভান্ডার প্রকল্পের রূপায়নের জন্য চলতি আর্থিক বছরের বাজেটে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest