বাড়ছে না বাস ভাড়া, ট্রামের সঙ্গে নামছে হাজার অ্যাপ ক্যাব,জানাল রাজ্য সরকার

কলকাতা: বেসরকারি বাস-মিনিবাসের ভাড়া বাড়ছে না। বাস-মিনিবাস সংগঠনগুলোর প্রস্তাবিত বাড়তি ভাড়ার বিষয়টি অনুমোদন করছে না রাজ্য সরকার। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।

কবে থেকে রাজ্যে বাস চলবে, কোথায় কোথায় চলবে, কী নিয়মে চলবে, এ নিয়ে সাধারণ মানুষের কৌতূহল ছিলই। কারণ চতুর্থ দফার লকডাউনে ধীরে ধীরে নিয়ম মেনে সব শিথিল করার দিকে এগোনো হবে বলে আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের তরফেও ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছিল নিয়ম মেনে বাস পরিষেবা চালু হবে। কিন্তু তা নিয়ে ধোঁয়াশাও ছিল।

আরও পড়ুন: শ্রমিকদের দিতে হবে না ভাড়া, ট্রেন খরচ বহন করবে রাজ্য, টুইট করে জানালেন মমতা

পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী এদিন বলেন, “এখন কঠিন সময়। এই সময়ে বাসের ভাড়া বাড়ছে না। যদি একই ভাড়াতে বাস চালাতে কেউ রাজি হন, তা হলে সব রকমের সহযোগিতা করা হবে।” তিনি বলেন, “বেসরকারি বাসের ভাড়া নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। ভাড়ার বিষয়ে মানবিক দৃষ্টিভঙ্গি থাকা অত্যন্ত জরুরি। তাই কোনও বাসেই ভাড়া বাড়াবে না সরকার। সরকারি বাসের পরিষেবা আরও বাড়ানো হবে।”

পরিবহণ মন্ত্রী এদিন আরও জানান, সোমবার থেকে গ্রিন জোনে আধ ঘণ্টা অন্তর বাস পাবেন যাত্রীরা। গ্রিন জোনে ইতিমধ্যেই স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল শুরু হয়েছে। আগামী সোমবার থেকে সরকারি বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বাস এবং ট্যাক্সিও চলবে গ্রিন জোনে।

গত বুধবার বেসরকারি বাস-মিনিবাস সংঠনগুলির সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী। ভাড়ার বিষয়টি ওই সংগঠনগুলোর উপরেই ছেড়ে দেওয়া হয়েছিল বলে সে দিন তিনি জানিয়েছিলেন। বাস মালিকেরা খসড়া ভাড়ার তালিকা পাঠিয়ে দিয়েছিলেন পরিবহণ দফতরে তার পরের দিনই। তাঁদের দাবি ছিল, ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত ভাড়া ধার্য করতে হবে। তাতে দেখা দিয়েছিল, পুরনো ভাড়ার থেকে প্রায় তিন গুণ ভাড়া বৃদ্ধি হচ্ছে।


এ দিন শুভেন্দু জানান, সরকারি বাসে যেমন ভাড়া বাড়ছে না, তেমনই বেসরকারি বাস-মিনিবাসেও কোনও ভাড়া বাড়বে না। তবে যাতে মানুষ নিজের গন্তব্যে পৌঁছতে পারেন, তাঁর জন্যে আরও সরকারি বাস নামানো হবে। এই মুহূর্তে কলকাতা থেকে ১৫টি রুটে বাস চলছে। ডিপো থেকে বাস ছাড়ার সময় কমিয়ে আধ ঘণ্টা করা হয়েছে। বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। এ ছাড়া আরও এক হাজার ওলা-উবর নামবে। ইতিমধ্যে ২০০টি অ্যাপ ক্যাব চলছে। তা ছাড়া ধাপে ধাপে গণ পরিবহণে আরও গাড়ি নামানো হবে।

কেবল বাস নয় , পরিবহণমন্ত্রী বলেন, “ট্রাম পরিষেবাও চালু করা হবে। জলপথেও পরিবহণের বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা চলছে। ধাপে ধাপে হলুদ, নীল-সাদা ট্যাক্সিও নামবে। যে ট্যাক্সি মিটারে চলে, তাঁদের ভাড়া বাড়ানোর কোনও বিষয়ই নেই। অটোর বিষয়টিও ভাবা হচ্ছে। ” এককথায় ফের জনজীবন স্বাভাবিক করার প্ৰক্ৰিয়া যে শুরু হতে চলেছে তা এক প্রকার স্পষ্ট।

আরও পড়ুন:করোনা আবহে নয়া শঙ্কা, ভয়ঙ্কর গতিতে রাজ্যের দিকে ধেয়ে আসছে আমফান

Gmail 2