Mamata Banerjee announces about reshuffle in state cabinet on Wednesday presides

West Bengal Cabinet Reshuffle: রদবদলে মন্ত্রী হতে পারেন কারা? বাদ পড়ছেন কে কে? রইল সম্ভাব্য নাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার দুপুরে নবান্নে সাংবাদিক বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিয়েছেন, বুধবার বিকেলে তাঁর মন্ত্রিসভায় ছোট রদবদল করবেন তিনি। সেই রদবদলে বর্তমান মন্ত্রিসভা থেকে চার পাঁচ জন বাদ পড়তে পারেন। পরিবর্তে মন্ত্রিসভায় আসবেন পাঁচ থেকে ছয় জন। এখন কৌতূহলের প্রধান বিষয় হল, মন্ত্রিসভা (Cabinet Change) থেকে কারা বাদ পড়তে পারেন। আর কাদেরই বা ভাগ্যে শিঁকে ছিড়তে চলেছে?

তৃণমূল সূত্রের খবর, মন্ত্রিসভায় আসতে পারেন বিজেপি থেকে তৃণমূলে যোগ-দেওয়া এবং অধুনা বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, প্রবীণ বিধায়ক তাপস রায় এবং উত্তর ২৪ পরগনার বিধায়ক পার্থ ভৌমিক। এঁদের প্রত্যেকেরই ভাবমূর্তি স্বচ্ছ। বস্তুত, সোমবার মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই মমতা সমস্ত মন্ত্রীকে সতর্ক করে বলেন, ‘‘কেউ এমন কোনও কাজ করবেন না, যাতে মন্ত্রিসভার অসম্মান হয়।’’ কারও নাম না-করলে মমতা যে পার্থের ঘটনার দিকেই ইঙ্গিত করেছেন, তা স্পষ্ট। অন্য দিকে, তৃণমূল সূত্রের খবর, মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন মন্ত্রী পরেশ অধিকারী, আদালতের নির্দেশে যাঁর কন্যার স্কুলশিক্ষিকার চাকরি গিয়েছে।

আরও অন্তত তিন জন মন্ত্রী বাদ পড়বেন ‘পারফরম্যান্স’-এর নিরিখে। তাঁদের মধ্যে থাকতে পারেন চন্দ্রনাথ সিংহ। মন্ত্রিত্ব থেকে অব্যাহতির তালিকায় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য মলয় ঘটকেরও নামও শোনা যাচ্ছে। তেমন হলে, তা হবে যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’। মন্ত্রিসভার দুই দাপুটে মন্ত্রীর দফতরও কাটছাঁট হতে পারে বলে অসমর্থিত সূত্রের খবর।
বর্তমান মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন সৌমেন মহাপাত্র। তিনি এখন সেচ মন্ত্রী। তাঁকে পূর্ব মেদিনীপুরের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি করা হয়েছে। তৃণমূলের একটি সূত্রের মতে, সেই কারণেই মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন সৌমেন। কারণ, জেলা স্তরে অন্তত এক ব্যক্তি এক পদ সূত্রের বাস্তবায়ন শুরু করে দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সোমবার জেলা স্তরে যে সাংগঠনিক রদবদল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় তাতে অনেকেরই ধারণা হুগলি জেলার সদ্য প্রাক্তন সভাপতি স্নেহাশিস চক্রবর্তীকে মন্ত্রী করা হতে পারে। স্নেহাশিসের ভাবমূর্তি পরিচ্ছন্ন। তা ছাড়া এলাকায় জনপ্রিয়তাও রয়েছে তাঁর।

মেখলিগঞ্জের বিধায়ক পরেশ অধিকারী মন্ত্রিত্ব থেকে বাদ পড়লে উত্তরবঙ্গ থেকে মন্ত্রিসভায় আর কেউ থাকছেন না। সেই ফাঁক পূরণ করতে উত্তরবঙ্গের কোনও প্রতিনিধিকে আনতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের ভোটে উত্তরবঙ্গে তৃণমূলের ফল ভাল না হলেও পরবর্তীতে উপনির্বাচনে উদয়ন গুহ কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিককে হারিয়েছিলেন বিপুল ভোটে। তাই এবার তাঁকে মন্ত্রিসভায় আনতে পারেন মুখ্যমন্ত্রী। এছাড়া দপ্তর বণ্টনের ক্ষেত্রেও বদল হতে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest