Mamata Banerjee announces seven new districts will be formed in West Bengal

নতুন ৭ জেলার ঘোষণা মুখ্যমন্ত্রীর, এক নজরে দেখে নিন কোন কোন জেলা ভাগ হল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে আরও ৭টি নতুন জেলা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে তিনি জানান দক্ষিণবঙ্গের ৩টি জেলা ভেঙে হবে এই ৭ জেলা। এর ফলে রাজ্যে জেলার সংখ্যা বেড়ে হবে ৩০।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন,
• দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে হবে সুন্দরবন জেলা। ইতিমধ্যে সুন্দরবন পুলিশ জেলা বিভাজন হয়েছে। এর জেলা সদর হতে চলেছে কাকদ্বীপ।
• এছাড়া উত্তর ২৪ পরগনা জেলা ভেঙে হতে চলেছে ইছামতি ও বসিরহাট জেলা। ইছামতি জেলার জেলাসদর হতে চলেছে বনগাঁ।
• নদিয়া জেলা ভেঙে হতে চলেছে রানাঘাট জেলা।
• মুর্শিদাবাদ জেলা ভেঙে হতে চলেছে কান্দি ও বহরমপুর জেলা।
• বাঁকুড়া জেলা ভেঙে হতে চলেছে বিষ্ণুপুর জেলা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রশাসনিক কাজে সুবিধার জন্য এই পদক্ষেপ করেছে সরকার।

প্রশাসনিক কর্তাদের মতে, মূলত আইনশৃঙ্খার পরিস্থিতির নিয়ন্ত্রণ ও সরকারি নানা কাজের সুবিধার্থেই এই জেলা ভাগ হয়ে থাকে। এক্ষেত্রেও মুখ্যমন্ত্রীর নজর ছিল সেদিকেই। রাজ্যের মানচিত্রে নতুন ৭টি নতুন জেলা জুড়ে যাওয়ায় এবার সরকারের নানা কাজ আরও গতি পাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক জেলাকে ভাগ করেছিলেন। যেমন বর্ধমান ভেঙে তৈরি হয়েছিল পূর্ব ও পশ্চিম বর্ধমান। দার্জিলিং ভেঙে তৈরি হয়েছিল কালিম্পং, পশ্চিম মেদিনীপুর ভেঙে ঝাড়গ্রাম এবং জলপাইগুড়ি ভেঙে আলিপুরদুয়ার। তবে একলপ্তে সাত জেলা বাড়িয়ে দেওয়া নজিরবিহীন বলেই মত অনেকের।

বিরোধীদের দাবি, ক্ষমতায় আসার পর থেকেই জেলা ভাগ ও পুলিশ কমিশনারেট গঠন করে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এতে সাধারণ মানুষের বিন্দুমাত্র উপকার হয়নি। বিরোধীদের দাবি, নিজের দলের গোষ্ঠীদ্বন্দ সামলাতে একের পর এক জেলা গঠন করছেন মমতা। সঙ্গে এর জেরে রাজ্যে পুলিশের শাসন কায়েম রাখতে সুবিধা হচ্ছে তাঁর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest