Site icon The News Nest

Mamata Banerjee: পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ রাখার প্রস্তাব মমতার

Mamata dubai scaled

পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করার দাবিতে দীর্ঘদিন ধরেই কেন্দ্রের কাছে দরবার করেছে রাজ্য৷ বৃহস্পতিবার আবারও রাজ্যের নাম বদলের প্রসঙ্গ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়৷ বললেন, ‘‘ অনেক ছাত্রদের উপকার হবে। অনেক শেষে বলার সুযোগ দেওয়া হয়। পশ্চিমবঙ্গের ‘বাংলা’ নাম কেন হতে পারে না?’’বাংলাদেশ নামে যদি একটি দেশ থাকতে পারে তাহলে পশ্চিমবঙ্গ কেন বাংলা হতে পারে না? এমনই মন্তব্য করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী(Mamata Banerjee)।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) পশ্চিমবঙ্গের সরকারের সচিবালয় নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা রাখার কথা জানালেন।পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্নের সভার ঘর থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, আমরা রাজ্যের নাম সংক্রান্ত বিষয়ে দুবার বিধানসভায় বিল পাস করিয়েছি। কেন্দ্র যা যা তথ্য চেয়েছে সব দিয়েছি। তাও দীর্ঘদিন ধরে বাংলা রাজ্যের নামটি তারা দিচ্ছে না। বোম্বে থেকে মুম্বাই হয়েছে, উড়িষ্যা থেকে ওড়িশা হয়েছে আমাদের কেন হবে না? আমাদের কি অপরাধ?

মমতা এদিন বলেন, ‘‘রাজ্যের ব্যাপারে দু’বার আমরা বিধানসভায় পাশ করেছি। ওরা যা যা তথ্য চেয়েছে সব দিয়েছি। তবুও ওরা বাংলা রাজ্য তার নাম দিচ্ছে না।…বাংলা দীর্ঘদিন ধরে বঞ্চিত।’’ শ্চিমবঙ্গের নাম বাংলা হলে যেসব ছেলে মেয়েরা বিভিন্ন প্রতিযোগিতায় ও পড়াশোনা করতে বাইরে যায় তারা অনেক সুবিধা পাবে।এরপর তিনি বাংলাদেশের নাম করে বলেন, পাঞ্জাব ভারতের একটি রাজ্য, আবার পাকিস্তানেও একটি রাজ্য আছে পাঞ্জাব। সেরকম বাংলাদেশ নামে যদি একটি দেশ থাকতে পারে, তাহলে পশ্চিমবঙ্গ কেন বাংলা হতে পারে না? এই নিয়ে আমরা অনেকবার অনুরোধ করেছি কেন্দ্রকে।

 https://www.thenewsnest.com/west-bengal-mama…bengal-as-bangla/ ‎

 

Exit mobile version