পরিবারপিছু আর্থিক সাহায্য, শিক্ষার্থীদের ক্রেডিট কার্ড এবং দুয়ারে রেশন- তিন প্রকল্পে অনুমোদন রাজ্য মন্ত্রিসভার

এর পাশাপাশি, কলকাতা পুলিশে ২৫০০ কর্মী নিয়োগের সিদ্ধান্তেও এ দিন ছাড়পত্র দিয়েছে রাজ্য মন্ত্রিসভা৷
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তৃতীয় দফায় সরকারে আসার এক মাসের মধ্যেই নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে পদক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তিনটি প্রতিশ্রুতির প্রস্তাব পাশ হয়েছে। সেগুলি রূপায়ণ করতে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি টাস্ক ফোর্সও গড়ে দিয়েছেন মমতা।

ভোটে জিতে ক্ষমতায় ফিরলে পরিবার পিছু ৫০০ টাকা করে দেওয়া হবে৷ তপশিলি জাতি- উপজাতির ক্ষেত্রে তা হবে ১০০০ টাকা৷ তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে এটিই ছিল সবথেকে বড় চমক৷ খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেছিলেন৷  মূলত মহিলা ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই নির্বাচনের আগে পরিবার পিছু এই ৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী৷ কারণ, ভোটের আগে তাঁর ঘোষণা অনুযায়ী প্রতিটি পরিবারের একজন মহিলা সদস্যই এই টাকা পাবেন৷ মুখ্যমন্ত্রী বলেছিলেন, মহিলাদের হাত খরচার কথা ভেবেই এই ভাতা চালু করবে রাজ্য সরকার৷ তফশিলি জাতি- উপজাতি ভুক্ত পরিবারের ক্ষেত্রে যা হবে ১০০০ টাকা৷ মুখ্যমন্ত্রী বলেন, ‘সরকার গঠনের পর এক মাসও হয়নি৷ দলের ইশতাহারে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার কিছুটা রক্ষা করলাম৷’

এর পাশাপাশি উচ্চমাধ্যমিকের পর ছাত্রছাত্রীরা দশ লক্ষ টাকার ক্রেডিট কার্ড পাবেন ছাত্রছাত্রীরা৷ তৃণমূলের নির্বাচনী ইশতাহার অনুযায়ী, সরকারই এর গ্যারান্টার থাকবে৷ মাত্র ৪% সুদে পড়াশোনার জন্য ঋণের সুবিধা দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন, “ছাত্রছাত্রীদের ১০ বছর সময় দেওয়া হবে। চাকরিবাকরি পেয়ে আস্তে আস্তে মাত্র ৪ শতাংশ সুদে ঋণ পরিশোধের সুযোগ থাকবে। নিজের পায়ে দাঁড়ানোর ক্ষেত্রে এটা বিশেষ সহায়ক হবে।”

আরও পড়ুন: Cyclone Yaas: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ দিঘা থেকে আর ৬৭০ কিমি দূরে, ঘনাচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস

পাশাপাশি, দুয়ারে রেশন প্রকল্প চালুর সিদ্ধান্তও এ দিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে৷ গত সপ্তাহেই পরীক্ষামূলক রাজ্যের প্রায় সব জেলায় এই প্রকল্প চালু হয়েছে৷

তিনটি বিষয়েই টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে মুখ্যসচিবের অধীনে। প্রকল্পের পরিকল্পনা, প্রয়োগ-সহ সব বিষয়ই খতিয়ে দেখবে টাস্ক ফোর্স। মুখ্যসচিব ছাড়াও তাতে থাকবেন স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, শিক্ষাসচিব, খাদ্যসচিব, নারী-শিশু-সমাজকল্যাণ দফতরের সচিব। মুখ্যমন্ত্রী জানান, কলকাতা পুলিশে আড়াই হাজার নিয়োগের প্রস্তাবও পাশ হয়েছে মন্ত্রিসভায়।

রাজ্য সরকারের সিদ্ধান্ত, যৌনকর্মী, রূপান্তরকামী, হকার, রিকশা ও ঠেলাওয়ালাদের রেশনের চাল পৌঁছে দেওয়া হবে। প্রশাসনিক সূত্রের বক্তব্য, সংশ্লিষ্ট লোকেরা সরাসরি সাধারণ মানুষের উপরে নির্ভরশীল। কোভিডের নিয়ন্ত্রণ বিধির জেরে তাঁদের রুজিরোজগার বিঘ্নিত হচ্ছে। তাই তাঁদের পাঁচ কিলোগ্রাম করে চাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কলকাতা পুরসভার মাধ্যমে চাল বিলির কাজ করবে খাদ্য দফতর।

এর পাশাপাশি, কলকাতা পুলিশে ২৫০০ কর্মী নিয়োগের সিদ্ধান্তেও এ দিন ছাড়পত্র দিয়েছে রাজ্য মন্ত্রিসভা৷

আরও পড়ুন: Cyclone Yaas: দিঘা থেকে ৪২০ কিমি দূরে ফুঁসছে ইয়াস, কতটা দুর্যোগের সম্ভাবনা বাংলায়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest