অবশেষে রাজ্যে ঢুকল বর্ষা! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষা (Monsoon) ঢুকেছে উত্তরবঙ্গে। পাঁচদিন পর শুক্রবারই মৌসুমী বাতাসের দমকা প্রবেশ দক্ষিণবঙ্গেও। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের কিছুটা অংশ ছুঁয়ে মালদহ ও দুই দিনাজপুরে ঢুকে পড়ল বর্ষা। শনিবার আরও কিছু বিস্তার ঘটাবে মৌসুমী বায়ু। রবিবারের মধ্যে গোটা রাজ্যজুড়ে শুরু ‘বর্ষামঙ্গল’।

আরও পড়ুন : French Open 2021: গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে চিচিপাস

আবহাওয়া অফিস বলছে, রবিবারের মধ্যেই রাজ্যজুড়ে প্রভাব বিস্তার করবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। শনিবার ও রবিবার দিনভরই কার্যত মেঘলা আকাশ থাকবে শহরে। রাজ্যের সর্বত্র হালকা থেকে মাঝারি এমনকী ভারী বৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে শুক্রবার যে নিম্নচাপ তৈরি হয়েছে শনিবার তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপরই এগোবে উত্তর-পশ্চিমে ওড়িশার দিকে।

গত কয়েকদিন ধরে প্রাক বৃষ্টিতে কমেছে গরমের দাপট। বৃহস্পতিবার ছিল ভরা কোটাল। চূড়ান্ত সতর্কতা নিয়েছিল জেলা প্রশাসন। কিন্তু সমুদ্র তেমন উত্তাল হয়নি। তবে নিম্নচাপের জেরে এখনও কোনও ঝুকি নেওয়া হচ্ছে না। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার জলস্তর বেড়েছিল বেশ কিছু জায়গায়। ইয়াসের পরে এই ভরা কোটাল ঘিরে বাড়তি আশঙ্কা দেখা গিয়েছিল। কিন্তু বড় কোনও প্রভাব না পড়ায়, কিছুটা স্বস্তিতে রাজ্য। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে এদিনও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টিপাত হতে থাকবে। যদিও এখনও গোটা রাজ্যে ঢোকেনি মৌসুমি বায়ু। দক্ষিণবঙ্গের কিছু অংশে আপাতত প্রবেশ করেছে বর্ষা। ধীরে ধীরে তা বাকি অংশে যাবে। যার ফলে আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হবে।

আরও পড়ুন : প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ মহারাজ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest