Site icon The News Nest

মণ্ডপে ভিড় করে ঠাকুর দেখার অনুমতি মিলবে? কেন্দ্রের নয়া নির্দেশিকায় বাড়ছে আশঙ্কা

durga 1

গত বছর কড়া পদক্ষেপ করেছিল কলকাতা হাই কোর্ট। দুর্গাপুজো হলেও আদালতের নির্দেশে দর্শকদের প্রবেশাধিকার ছিল না মণ্ডপে। এ বছর করোনা পরিস্থিতি অনেকাংশে নিয়ন্ত্রণে। তা সত্ত্বেও কলকাতার পুজো মণ্ডপগুলিতে ভিড় করে ঠাকুর দেখার অনুমতি আদৌ মিলবে কি না, সেই প্রশ্ন ফের উস্কে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নতুন নির্দেশিকা।

দু’দিন আগে প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে লেখা কেন্দ্রের ওই চিঠিতে বলা হয়েছে, যে সব জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানে কোনও ধরনের জনসমাগমের অনুমতি যেন না দেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার। আজকের দিনে দেশের ২৩টি জেলায় সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে রয়েছে। ওই জেলাগুলিতে উৎসবের মরসুমে জনসমাগম এড়ানোরই পরামর্শ দিয়েছে কেন্দ্র।

পশ্চিমবঙ্গে এই মুহূর্তে কেবল একটি জেলাতেই সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। সেই জেলাটি হল কলকাতা। ফলে কেন্দ্রের নির্দেশিকা মেনে এগোতে হলে কলকাতার পুজো মণ্ডপগুলিতে ভিড় এড়ানোই বাঞ্ছনীয়। কলকাতা ছাড়া এই রাজ্যের অন্য কোনও জেলা এই মুহূর্তে আশঙ্কাজনক (সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশ) জেলার তালিকায় নেই। কিন্তু পুজোর ভিড়ের কথা মাথায় রেখে স্বাস্থ্যকর্তাদের আবেদন, আগামী তিন মাসে করোনা সংক্রমণ যাতে নতুন করে গতি না পায়, তার জন্যই এই বছরটিতে বাড়িতে থেকে আনন্দ করুন সবাই। আগামী বছর বরং পথে নামবেন।

তবে দেশে রোজ করোনায় আক্রান্ত হয়ে চলেছেন প্রায় ৩০ হাজারের বেশি মানুষ। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ স্বীকার করেছেন, যে গতিতে সংক্রমণের হার কমার কথা ছিল, সেই গতিতে কমছে না। কেরল ও মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি চিন্তায় রাখছে। কলকাতা–সহ দেশের অন্তত ২৩ জেলায় সংক্রমণের হার উদ্বেগজনক।

নতুন নির্দেশিকায় বলা হয়েছে, যে সব জেলায় সংক্রমণের হার ৫ শতাংশের নীচে, সেখানে স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে জনসমাগম হতে পারে। কিন্তু নির্দিষ্ট সংখ্যার বেশি মানুষের ভিড় করা যাবে না। কেউ নিয়ম ভাঙলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতেও বলা হয়েছে। কিন্তু যে এলাকাগুলি কন্টেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত রয়েছে, অথবা যে জেলাগুলিতে সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানে যাতে কোনও জনসমাগমই না হয়, স্থানীয় প্রশাসনকে তা দেখতে বলা হয়েছে। এমনকি উৎসবের দিনগুলিতে বিভিন্ন জেলায় কোভিড রোগীর সংখ্যা বাড়ছে কি না, নির্দেশিকায় রাজ্যগুলিকে সেদিকে কড়া নজর রাখতে বলা হয়েছে।

Exit mobile version