আজও রাজ্যজুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা

আজকেও দুই বঙ্গের একাধিক জেলায় হবে বৃষ্টি, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই।শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ার কেটে গিয়েছে ৪৮ ঘণ্টা। কিন্তু এই ঘূর্ণিঝড়ের প্রভাব পুরোপুরি কাটেনি! গত দুদিন রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাত হয়। আজকেও দুই বঙ্গের একাধিক জেলায় হবে বৃষ্টি, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া- এই জেলাগুলিতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যদিকে উত্তরবঙ্গের, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, মালদাতে চলবে বৃষ্টি।

আরও পড়ুন : বাংলায় মোদীর ডাক বিরোধী দলনেতাকে, গুজরাতে নয় কেন, প্রশ্ন মোদীরাজ্যের বিরোধী নেতার

কিন্তু কেন বৃষ্টিপাত হচ্ছে বাংলায়? আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শক্তিক্ষয় হয়ে সাইক্লোন ইয়াস এখন নিম্নচাপে পরিণত হয়েছে। রয়েছে রাঁচি থেকে ২০ কিলোমিটার পূর্ব এবং জামশেদপুর থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। তবে এখনও হাওয়ার দাপট রয়েছে বঙ্গে। জলীয় বাষ্প পূর্ণ বাতাসের জোগান দিয়ে যাচ্ছে ইয়াস।

ফলে হাওয়া সোজা এসে বাঁদিকে বেঁকে যাওয়ায় বজ্রগর্ভ মেঘে তৈরি হচ্ছে। বীরভূম থেকে দক্ষিণ ২৪ পরগনা পর্যন্ত একটি সোজা লাইন ধরে এই ইয়াসের প্রভাব রয়েছে গিয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর জেরেই বৃষ্টিপাত হচ্ছে বাংলার অধিকাংশ রাজ্যে। তবে ৩০ মে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানা যাচ্ছে।

এদিকে শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে সর্বাধিক জলীয়বাষ্পের পরিমাণ ৬৪ শতাংশ। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রির কাছাকাছি।

আরও পড়ুন : Bangladesh: ১১টির মধ্যে ১০টি হোম সিরিজ জিতল টাইগার্সরা, বধ হয়েছিল ভারতও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest