Site icon The News Nest

বেতন বৃদ্ধির নির্দেশিকা প্রকাশ করল রাজ্য সরকার, ১৪ দিনের অনশনে ইতি প্রাথমিক শিক্ষকদের

partha 759

#কলকাতা: অবশেষে প্রাথমিক শিক্ষকদের আন্দোলন সফল হলো। প্রশিক্ষিত ও প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শুক্রবার এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করে দিল নবান্ন।

বৃহস্পতিবার নজরুল মঞ্চে প্রাথমিক শিক্ষকদের অনুষ্ঠানে গিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, ইতিমধ্যেই সরকার গ্রেড পে ৩২০০ টাকা করার সুপারিশ করেছে অর্থমন্ত্রকের কাছে। চেষ্টা করা হচ্ছে সেটা আরও বাড়িয়ে ৩৬০০ টাকা করা যায় কিনা। এ দিন নির্দেশিকা জারি করে সরকার জানিয়ে দিল, প্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৬০০ টাকা থেকে বাড়িয়ে ৩৬০০ টাকা করা হয়েছে। অর্থাৎ প্রশিক্ষিতরা চাকরির শুরুতে পাবেন ২৫ হাজার ৫০০ টাকা। আগে তাঁরা পেতেন ১৯ হাজার টাকা। প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৩০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২৯০০ টাকা। অগস্ট মাস থেকেই এই নতুন গ্রেড পে কার্যকর করা হবে বলে জানিয়েছে নবান্ন।

উল্লেখ্য, বর্তমানে প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের বেতন কাঠামো ৫,৪০০-২৫,২০০। গ্রেড পে-২,৩০০/২,৬০০। অন্যান্য রাজ্যের তুলনায় যা অনেকটাই কম। ন্যায্য বেতনের দাবিতে সপ্তাহ দুয়েক আগেই বিকাশ ভবনের সামনে অনশনে বসেন উস্তি ইউনাইটেড নামের এক শিক্ষক সংগঠনের সদস্যরা। তাদের দাবি ছিল, এনসিটিই-র নিয়মানুযায়ী, যোগ্যতার ভিত্তিতে বেতন দিতে হবে। প্রাথমিক শিক্ষকদের সেই PRT-স্কেলের দাবি পূরণ করতে না পারলেও রাজ্য সরকার সাধ্যমতো বেতন হার ঘোষণা করেছে।

বৃহস্পতিবার পার্থ চট্টোপাধ্যায়ের ঘোষণার পর অনশনরত প্রাথমিক শিক্ষকেরা আন্দোলনের রাস্তা থেকে সরে আসতে রাজি ছিলেন না। তবে শুক্রবার বিজ্ঞপ্তি জারির পর তাঁরা অনেকটাই নমনীয়। আন্দোলনকারী সংগঠন ‘উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর কোর কমিটির সদস্য অনুপ সাহু বলেন, ‘‘অনশন তুলে নেওয়া হচ্ছে। কারণ আমাদের যে ১৪  জন সহকর্মীকে প্রতিহিংসামূলক বদলি করা হয়েছিল, তাঁদের নিজেদের এলাকায় ফেরানোর দাবি মেনে নিয়েছে সরকার। বেতনবৃদ্ধির ঘোষণায় সারা দেশের শিক্ষকদের হারে বেতন না হলেও অনশনকারীদের শারীরিক অবস্থার কথা মাথায় রেখেই আপাতত এই বেতন বৃদ্ধিতেই অনশন প্রত্যাহার করছি।’’

Exit mobile version