Thousands of petrol pumps across the state have been closed for 24 hours since Tuesday

মঙ্গলবার থেকে রাজ্যজুড়ে হাজার হাজার পেট্রোল পাম্প বন্‌ধের ডাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামিকাল রাজ্যব্যাপী ধর্মঘটের (Petrol Pump Strike) ডাক। ডাক দিল পেট্রোলিয়াম ডিলারস সংগঠন (Petrol Pump Dealers Association)। তাদের দাবি, পরিমাণে কম দেওয়া হচ্ছে তেল। ইথানল মিশ্রিত তেল দেওয়া হচ্ছে। যথাযথ ভাবে জ্বালানির সরবরাহ নেই। এই সব দাবিকে সামনে রেখেই তারা ধর্মঘটে  ( Petrol Pump Strike )যাচ্ছে, জানিয়েছেন সংগঠনের যুগ্ম সচিব টুলটুল সেন। প্রায় ৩০০০ পেট্রোল পাম্প এর আওতায় আসছে। উত্তরবঙ্গের একাধিক পেট্রোল পাম্প (Petrol Pump Strike) এর আওতায় আসবে বলে জানিয়েছেন। তবে ধর্মঘটে যেতে নারাজ একাধিক পেট্রোল পাম্প।

মঙ্গলবার সকাল ছটা থেকে বুধবার ভোর ছটা পর্যন্ত বন্ধ থাকবে সংগঠনে থাকা কয়েক হাজার পেট্রল পাম্প। সংগঠনের আওতায় থাকা পেট্রল পাম্প মালিকদের দাবি, পেট্রল-ডিজেলের দাম বাড়লেও মালিকদের কমিশন বাড়েনি। পাশাপাশি বেশ কিছু দাবিও রয়েছে তাদের। সবমিলিয়ে মঙ্গলবার  থেকে নো পারচেজ, নো সেলের সিদ্ধান্ত নিল সংগঠন।

আরও পড়ুন : নেটওয়ার্ক না থাকলেও করা যাবে ফোন, বিশেষ প্রযুক্তি নিয়ে আসতে পারে আইফোন ১৩

চলতি মাসের শুরুতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয় পশ্চিমবঙ্গ ট্যাঙ্কার্স অ্যাসোসিয়েশন। সেবার হাওড়ার মৌড়িগ্রাম ডিপোতে একটি টেন্ডারে ট্যাঙ্কারের ভাড়া অস্বাভাবিক হারে কমিয়ে দেওয়া হয়েছিল। বাদ দেওয়া হয়েছিল ৬০টির মতো ট্যাঙ্কারও। এই ধর্মঘটের ফলে জ্বালানি সংকট দেখা দিয়েছিল কলকাতা, হাওড়া-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সেই সমস্যা মিটতে না মিটতেই ফের ধর্মঘটের পথে ট্যাঙ্কার অ্যাসোসিয়েশন। তার উপরে এবার পাম্প ধর্মঘট।

প্রসঙ্গত, পেট্রোলের সঙ্গে ক্রমেই ইথানল ব্যবহারের পরিমাণ বাড়ছে। একটি তেলের ট্যাঙ্কারে চার হাজার লিটার পেট্রোলের সঙ্গে তেল কোম্পানি গুলি বর্তমানে প্রায় ১০ শতাংশ ইথানল (ethanol) মেশাচ্ছে। অর্থাৎ ৪ হাজার লিটার পেট্রোলের সঙ্গে মিশ্রিত হচ্ছে ৪০০ লিটার ইথানল। আগামী দিনে কেন্দ্রের নির্দেশ মোতাবেক আরও বেশি পরিমাণে পেট্রোলের সঙ্গে ইথানল মেশানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু বর্তমানে এতেই হিতে বিপরীত হয়েছে বলে দাবি পেট্রোল পাম্প মালিকদের।

আরও পড়ুন : বিশ্বরেকর্ড! জ্যাভলিনের সোনার সংসারে সুমিত, প্যারালিম্পিক্সে দ্বিতীয় সোনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest