ঘূর্ণিঝড় ইয়াসের আতঙ্ক কাটতে না কাটতেই ফের ঝড়ের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাসে হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১১টার মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড় হতে পারে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার হতে পারে।

আবহাওয়া দফতর পূর্বাভাস দেওয়ার আগেই সকাল ৮টা নাগাদ অবশ্য দক্ষিণ-পশ্চিম দিক থেকে একপ্রস্থ ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছে আলিপুর চিড়িয়াখানা ও সংলগ্ন এলাকায়। যদিও সেই ঝড় বেশি ক্ষণ স্থায়ী হয়নি। হাওয়া অফিস জানিয়েছে, ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৫৮ কিলোমিটার।

আরও পড়ুন : কিউবা পালানোর সময় গ্রেফতার হীরে ব্যবসায়ী মেহুল চোকসি

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার রাত সাড়ে ১১টা নাগাদই ঘূর্ণিঝড় ইয়াস শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেই সময়ে তার অবস্থান ছিল ঝাড়খণ্ডের দক্ষিণে এবং ওড়িশার উত্তরে। হাওয়া অফিসের পূর্বাভাস, এ বার তা আরও উত্তর পশ্চিমে সরবে এবং আগামী ১২ ঘণ্টার মধ্যেই শক্তি খুইয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে।
বুধবার ওড়িশায় আছড়ে পড়েছে ইয়াস। ওড়িশা থেকে ঝাড়খণ্ডে যাওয়ার রাস্তায় ঝড়বৃষ্টির তাণ্ডব চলেছে। তবে শক্তির নিরিখে অতি শক্তিশালী হলেও ইয়াস চোখ বা ‘আই’হীন একটি ঘূর্ণিঝড় বলে জানিয়েছেন ভুবনেশ্বর আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস। শুধু তাই নয়, দক্ষিণ-পশ্চিম দিক করে ইয়াস অল্প হেলে ছিল বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাসও। দুই বৈশিষ্ট্য মিলিয়ে আমপানের থেকে এর চারিত্রিক স্বতন্ত্র ধরা পড়েছে বিজ্ঞানীদের চোখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *