রাতে রেললাইনের কাজ চলাকালীন সেবক-রংপো টানেলে নামল ধস, মৃত ২ শ্রমিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোটা রাজ্যের মতোই টানা বৃষ্টিতে বৃহস্পতিবার রাতে অত্যন্ত দুর্যোগপূর্ণ হয়ে ওঠে উত্তরবঙ্গের আবহাওয়া (North Bengal Weather)। আর তারই মধ্যে কালিম্পং-এ ঘটে গেল বড়সড় দুর্ঘটনা। কালিম্পংয়ের (Kalimpong) সেবক-রংপো রুটের ভালুখোলার কাছে রেললাইনের কাজ চলাকালীন টানেলে নামে ধস (Landslide)। ঘটনাস্থলেই মাটি চাপা পড়ে মৃত্যু হয় ২ শ্রমিকের, গুরুতর আহত হন ৫। এঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। তাঁদের চিকিৎসা চলছে উত্তরবঙ্গের এক বেসরকারি হাসপাতালে। বাকি তিনজনকে ভর্তি করা হয়েছে কালিম্পং জেলা হাসপাতালে।

জানা গিয়েছে, ভালুখোলার কাছে রেললাইনের কাজ চলাকালীন টানেলে ধস নামায় এই বিপত্তি ঘটে। কালিম্পং থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত ভালুখোলা। সেখানকার ১০ নম্বর টানেলে কাজ চলছিল বৃহস্পতিবার রাতে। এই সময় ধস নামে টানেলে। এর জেরে ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই কর্মীর। মৃত দুই কর্মীর নাম, নরেশ সোরেন এহং সালখু মুর্মু। তাঁরা দুই জনই ঝাড়খণ্ডের বাসিন্দা।

আরও পড়ুন: IPAC: ২০২৬-এর বিধানসভা পর্যন্ত তৃণমূলের গাঁটছড়া আইপ্যাক-এর, কিন্তু প্রশান্ত কিশোর থাকছেন কি?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের এই প্রকল্পের বরাত পেয়েছে ‘ইরকন’ নামক এক নির্মাণ সংস্থা। ২০১৮ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়। রেলপথটিতে রয়েছে মোট ১৪টি টানেল। দুর্ঘটনার পর, রেল কর্তৃপক্ষের নিরাপত্তা ও শ্রমিকদের নিরাপত্তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। এই পরিস্থিতিতে আপাতত কাজ বন্ধ রাখা হয়েছে। ঘটনার তদন্তে নেমেছে কালিম্পং থানার পুলিশ। পাশাপাশি কী করে ঘটনাটি ঘটল তা খতিয়ে দেখছে উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ।

উত্তরবঙ্গে জলমগ্ন বহু এলাকা। পাহাড়ি এলাকাগুলি এমনিতেই বৃষ্টিতে যখন তখন বিপজ্জনক হয়ে উঠছে। কালিম্পংয়ের জেলাশাসক আর বিমলা জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে ১০ নং টানেলে দুর্ঘটনাটি ঘটে। আপাতত কাজ বন্ধ রয়েছে। আপাতত কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। ফলে ঝুঁকি এড়াতে আগামী সপ্তাহে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: নন্দীগ্রামে ভোট পুনর্গণনা মামলা: মমতার আবেদনের শুনানি পিছিয়ে গেল আগামী সপ্তাহ পর্যন্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest