Black Fungus: ক্রমশ চওড়া হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের থাবা, উত্তরবঙ্গে প্রাণহানি ২ মহিলার, চিকেন থেকেই ছড়াচ্ছে?

অনেকেই বলছেন, পোল্ট্রি মুরগির থেকেই নাকি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ছড়াচ্ছে । সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়ে যায় । সেখানে একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমের নাম বিকৃত করে খবরটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে । অনেকেই তাতে আশঙ্কিত হয়ে পড়েন । 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে ক্রমশ চওড়া হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) থাবা। এবার প্রাণহানি উত্তরবঙ্গে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মৃত্যু হল এক মহিলার। গজলডোবার বাসিন্দা আরেক মহিলাও একই কারণে প্রাণ হারালেন।

জানা গিয়েছে, নিহত ওই মহিলা শিলিগুড়ির প্রধাননগরের বাসিন্দা। সম্প্রতি তাঁর চোখে সমস্যায় দেখা দেয়। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পরীক্ষা নিরীক্ষার সময় জানা যায় তিনি মিউকোরমাইসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। উত্তরবঙ্গে প্রথম ওই মহিলার শরীরেই বাসা বাঁধে ছত্রাক। প্রায় সঙ্গে সঙ্গেই তাঁর অস্ত্রোপচার করা হয়। ছত্রাক বাসা বাঁধায় ডান চোখ এবং মুখের বেশিরভাগ অংশ বাদ দেওয়া হয়েছিল তাঁর। তারপর থেকে লাগাতার ওই হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভরতি ছিলেন মহিলা। তবে চিকিৎসায় সেভাবে সাড়া দিচ্ছিলেন না তিনি। মঙ্গলবার রাতে শেষ হল তাঁর জীবনযুদ্ধ। এদিকে, গজলডোবার বাসিন্দা এক মহিলাও ব্ল্যাক ফাঙ্গাসের থাবায় বুধবার প্রাণ হারান।

আরও পড়ুন : কমেছে কাশি, আজ বাড়ি ফিরতে চলেছেন বুদ্ধদেব ভট্টাচার্য

রাজ্যে মিউকরমাইসিসে আক্রান্তের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। বাঁকুড়াতে মঙ্গলবারই প্রাণহানি হয়েছে একজনের। জানা গিয়েছে, তাঁরও চোখের সমস্যার জন্য অস্ত্রোপচার করতে গিয়ে এই রোগের কথা জানা যায়। অস্ত্রোপচার করা হয় ঠিকই। তবে প্রাণরক্ষা করা সম্ভব হয়নি। বিশেষজ্ঞদের মতে, মূলত মাত্রাতিরিক্ত স্টেরয়েড ব্যবহারের ফলে করোনা রোগীর শরীরে অনেক বেশি সক্রিয় হয়ে উঠছে মিউকরমাইসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। চোখ লাল হয়ে যাওয়া, জ্বর-সহ একাধিক উপসর্গও দেখা যাচ্ছে।

একেবারে শুরুর দিকে এই রোগ ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। তবে ছত্রাক শরীরে বেশি দূর পর্যন্ত জাল বিস্তার করলে ব্ল্যাক ফাঙ্গাস অনেক ক্ষেত্রেই হয়ে উঠছে প্রাণঘাতী। তাই নির্দিষ্ট পরিমাপ অনুযায়ী স্টেরয়েড ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়াও পরিষ্কার পরিচ্ছন্ন থাকার কথাও বলছেন তাঁরা। করোনা নিয়ে ত্রাহি ত্রাহি রব রাজ্যবাসীর। তারই মাঝে ছত্রাকের বাড়বাড়ন্তে আতঙ্কিত প্রায় সকলেই।

মানুষের শরীরে সাইনাস, মস্তিষ্ক ও ফুসফুসকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে এই সংক্রমণ। যাঁরা ডায়াবেটিসে আক্রান্ত, যাঁদের করোনা হয়েছে, যাঁদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কম, যাঁরা ক্যানসার, এইচআইভি, এইডস-এ আক্রান্ত, সেই সব ব্যক্তিদের ক্ষেত্রে এই সংক্রমণ প্রাণহানিকর হয়ে উঠতে পারে।

এই রোগের উৎপত্তি, লক্ষ্ণণ, চিকিৎসা সংক্রান্ত অনেক ধোঁয়াশা রয়েছে এখনও । চিকিৎসকরা এই রোগের ধরন এবং চিকিৎসার উপর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন । ইউএস সেন্টারস অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (US Centers for Disease Control and Prevention) বা সিডিসি অনুসারে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস মাটি এবং পচা পাতার মতো ক্ষয়কারী জৈব পদার্থের মধ্যে পাওয়া একটি ছত্রাক। শরীর দুর্বল হলে মূলত আক্রমণ করে এই ছত্রাক।

করোনা আক্রান্ত রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে এবং তাঁদের উপরে স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এমন ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস সহজেই ঢুকে পড়ে শরীরে। এছাড়াও ময়লা জলযুক্ত অক্সিজেন ট্যাঙ্কগুলির ব্যবহারের মাধ্যমেও হাসপাতাল এবং বাড়িতে ছড়িয়ে পড়ে এই ছত্রাক।

এখন অনেকেই বলছেন, পোল্ট্রি মুরগির থেকেই নাকি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ছড়াচ্ছে । সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়ে যায় । সেখানে একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমের নাম বিকৃত করে খবরটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে । অনেকেই তাতে আশঙ্কিত হয়ে পড়েন । বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ মানুষ বা কোনও পশুর থেকে ছড়াতে পারে না । এই ফাঙ্গাসটি বাতাসের মধ্যে থাকে । যা মানুষের দেহে কোনও কাটা, পোড়ার মাধ্যমে প্রবেশ করে । এ ছাড়া শরীর দুর্বল হলে, ডায়াবেটিস বা অন্য কোনও ক্রনিক রোগ থাকলে বা রোগ প্রতিরোধক ক্ষমতা কম থাকলে শরীরে বাসা বাঁধতে পারে ।

আরও পড়ুন : যোগীর হয়ে টুইট করলেই টাকা! অডিয়ো ভাইরাল হতেই বরখাস্ত আইটি সেলের প্রধান

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest