দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রীদের ‘দুয়ারে’ রাজ্যপাল ধনখড়র! ‘আঙ্কলজি, দয়া করে ফিরবেন না আর’ কটাক্ষ মহুয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার রাতে দিল্লি এসেছেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। বুধবার সকাল থেকেই একের পর এক কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে দেখা করতে ছুটছেন তিনি। প্রথমেই তিনি দেখা করেছেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশীর সঙ্গে। পরে তিনি বৈঠক করেছেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল এর সঙ্গে। এদিনই তাঁর দেখা করার কথা রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও। আগামীকাল বৃহস্পতিবার তিনি দেখা করতে পারেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠছে, রাজ্যপাল এত কেন্দ্রীয় মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রপতিকে কী জানাবেন?

আরও পড়ুন: স্থাবর-অস্থাবর সম্পত্তি বৈশাখীর নামে লিখে দিয়েছেন, ঘোষণা করলেন শোভন

সূত্রের খবর, প্রথমত তিনি বাংলায় ভোট পরবর্তী অশান্তি এবং রাজনৈতিক হিংসা ও সেই হিংসায় বলি হওয়া মানুষদের কথা তুলে ধরবেন স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রপতির কাছে। সেই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে কথা বলে সংশ্লিষ্ট দফতরের বিষয়ে রাজ্যের জন্য কিছু পরিকল্পনা প্রস্তাব পেশ করতে পারেন তিনি। রাজনৈতিক মহল মনে করছে রাজ্যপালের এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ। দু’দিন আগেই রাজভবনে বিজেপি বিধায়কের সঙ্গে বৈঠকের পর তিনি দিল্লি ছুটে এসে দেখা করতে চাইছেন অমিত শাহর সঙ্গে। রাজ্যে হিংসা কবলিত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপাল। এর আগে কেন্দ্রীয় সরকারকে রিপোর্টও পাঠিয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও একপ্রস্থ চিঠি লিখেছেন। সব মিলিয়ে রাজ্য ও রাজ্যপালের সম্পর্ক যে মধুর নয়, তা আর বলার অপেক্ষা রাখে না।

এই পরিস্থিতিতে জগদীপ ধনকড়ের দুদিন দিল্লি সফরকে মোটেই হালকা করে দেখছে না রাজনৈতিক মহল। দিন কয়েক আগে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী একইভাবে দিল্লি সফরে এসে একের পর এক কেন্দ্রীয় মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। রাজ্য সরকারের বিরুদ্ধে বিস্তর অভিযোগ জানিয়েছেন। রাজ্যে অবিলম্বে সংশোধিত নাগরিকত্ব আইন চালুর ব্যাপারেও আর্জি জানিয়েছেন তিনি। শুভেন্দু অধিকারী প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে যাওয়ার পর রাজ্যে রাজ্যপালের সঙ্গে দলের বিধায়কদের নিয়ে বৈঠক এবং এতকিছুর পর রাজ্যপালের দিল্লি সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের (West Bengal Governor Jagdeep Dhankhar) দিল্লি সফর নিয়ে কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। ফের রাজ্যপালকে ‘আঙ্কলজি’ বলে তোপ দেগেছেন মহুয়া। টুইটারে তিনি লিখেছেন, ‘আঙ্কলজি দিল্লি যাচ্ছেন…রাজ্যপাল সাহেব দয়া করে আর ফিরবেন না’। এদিকে, রাজ্যপালের দিল্লি সফর ঘিরে জোর চর্চা রাজ্য রাজনীতিতে। সোমবারই শুভেন্দু অধিকারী-সহ ৫০ জন BJP বিধায়কের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আর তার পরের দিনই দিল্লি উড়ে যান রাজ্যপাল। আগামী ১৮ জুন কলকাতায় ফিরবেন ধনখড়। রাজ্যে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে ধনখড়ের দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ডায়লগেই ফাঁসলেন মিঠুন, মানিকতলা থানায় পুলিশি জিজ্ঞাসাবাদ বার্থডে বয়কে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest