Site icon The News Nest

বঙ্গে সক্রিয় মৌসুমী বায়ু, উত্তর থেকে দক্ষিণে সপ্তাহভর ভারী বৃষ্টির সম্ভাবনা

rain

সোমবার সকাল থেকে মেঘলা আকাশ। রবিবারও দিনভর হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে দক্ষিণের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ সারাদিনই আকাশ মেঘলা থাকবে। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। পাহাড়েও আগামী কয়েকদিন দাপটে ব্যাটিং করবে বর্ষা। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন : যৌন উত্তেজনা বাড়াতে ভায়াগ্রার চেয়েও বেশি শক্তিশালী তরমুজ, কিন্তু কীভাবে খেতে হবে জেনে নিন

শহরে আজ দু’এক পশলা হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গতকাল সকালের দিকে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে প্যাচপ্যাচে গরমেও নাকাল হতে হয়েছে শহরবাসীকে। বিকেলের পর থেকে বৃষ্টির দাপট বাড়ে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি, সর্বোচ্চ ৯৭ শতাংশ। কলকাতায় গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৩.৮ মিলিমিটার।

হাওয়া অফিস জানাচ্ছে, অন্যান্য বছর মরসুমের শুরু থেকেই দক্ষিণবঙ্গে শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা দেখা যায় না। ফলে বর্ষার সক্রিয়তাও কম থাকে। ঘাটতি থাকে বৃষ্টিতেও। কিন্তু এবার গাঙ্গেয় বঙ্গের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। এর জেরেই বৃষ্টির এমন দাপট দেখা যাচ্ছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, মরসুমের শুরু থেকেই বর্ষার এই অতি-সক্রিয়তার পিছনে দায়ী উত্তর-পশ্চিম ভারত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত একটি শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা। সেটি মৌসুমী বায়ুর সঙ্গে আসা জলীয় বাষ্পকে নিজের দিকে টেনে নিচ্ছে। এবং বৃষ্টি নামাচ্ছে দক্ষিণবঙ্গে। এই নিম্নচাপ অক্ষরেখার প্রভাব পড়ছে উত্তরবঙ্গেও। আবহবিদরা বলছেন, রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে এই নিম্নচাপ অক্ষরেখা যেটি ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর জেরে আগামীদিনও প্রচুর জলীয়বাষ্প ঢুকবে রাজ্যে। বৃষ্টির তেজ বাড়বে।

আগামীকাল মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা আছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে। উত্তরবঙ্গে এখনই বৃষ্টির দাপট কমবে না। জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে আগামীকাল। বৃহস্পতিবার তুমুল বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারে।

বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়।বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে মাঝারি বৃষ্টি হতে পারে।
Exit mobile version