Site icon The News Nest

Weather Update: মিলবে গরম থেকে রেহাই, কলকাতা সহ জেলায় জেলায় ঝড়- বৃষ্টির পূর্বাভাস

rain

ঘূর্ণিঝড়ের (weather Update) তাণ্ডব থেকে বাঁচলেও এরাজ্যের জেলায়-জেলায় এবার ঝড়-বৃষ্টির (Rainfall) পূর্বাভাস। আগামী বুধবার থেকেই রাজ্যের আবহাওয়ায় বিরাট বদল চোখে পড়তে পারে। সুপার সাইক্লোনের বিদায়ের পর হু-হু করে রাজ্যের বাতাসে ঢুকবে জলীয় বাষ্প। তারই জেরে নামবে স্বস্তির বৃষ্টি। তবে আগামিকাল পর্যন্ত রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

ঘূর্ণিঝড় ‘মোকা’ প্রবল শক্তি নিয়ে রবিবার দুপুরেই আছড়ে পড়েছে মায়ানমারের উপকূলে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সেদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এমনকী বেশ কয়েকজনের মৃত্যু পর্যন্ত হয়েছে। ‘মোকা’র আছড়ে পড়ার আগের দিন পর্যন্ত এরাজ্যের জেলায়-জেলায় তীব্র গরমে অসহনীয় পরিস্থিতি তৈরি হয়েছিল। ঘূর্ণিঝড় বাতাস থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প শুষে নেওয়ার জেরেই হাঁসফাঁস গরমে নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছিল জেলায়-জেলায়। তবে ‘মোকা’র বিদায়ের সঙ্গেই রাজ্যবাসীর জন্য স্বস্তির বার্তা নিয়ে এসেছে আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী বুধবার অর্থাৎ, ১৭ মে থেকে রাজ্যের আবহাওয়ায় ফের এক দফায় বিরাট বদলের সম্ভাবনা রয়েছে। যার রেশ বোঝা যাবে আগামিকাল থেকে। মঙ্গলবার থেকে আগামী ২০ মে পর্যন্ত রাজ্যের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ দিয়ে এই ঝড়-বৃষ্টি শুরু হয়ে ধীরে ধীরে তা ঢুকে পড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী বুধবার কলকাতা-সহ দুই ২৪ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এরই পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদহ ও দুই দিনাজপুরে।

Exit mobile version