প্রবল বর্ষণে ভাসছে বাংলা! আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিনভর আকাশের মুখভার ছিলই। পূর্বাভাসও ছিল বৃষ্টি (Rain) হওয়ার। তবে ভারী বৃষ্টির দেখা মেলেনি দিনের বেলায়। বুধবার রাতে বদলে গেল পরিস্থিতি। রাত থেকে কলকলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি। যার ফলে জলমগ্ন শহরের বিস্তীর্ণ এলাকা।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টার রাজ্যের বিভিন্ন অংশে কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রা থাকতে পারে সর্বোচ্চ ২৯ ডিগ্রি ও সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯৮ শতাংশ। বুধবার রাজ্যে বৃষ্টি হয়েছে মোট ১৪৪.৫ মিলিমিটার।

বুধবারের রাতভর বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে রাজ্যের একাধিক জেলা। জলমগ্ন হয়েছে কলকাতার একাধিক অংশ। জ সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মোমিনপুরে। ১৭৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে সেখানে। তারপরেই রয়েছে কালীঘাট। সেখানে ১৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বেহালা ফ্লাইং ক্লাবে ১৬৩ মিলিমিটার, বালিগঞ্জে ১৪৮ মিলিমিটার, উল্টোডাঙায় ৮৪ মিলিমিটার, বেলগাছিয়ায় ৮২ মিলিমিটার, মাণিকতলায় ৭৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। জলের তলায় চলে গিয়েছে কলকাতার উত্তর থেকে দক্ষিণ। বেহালা, পার্ক সার্কাস, কলেজ স্ট্রিটে জল থইথই। কোথাও হাঁটুজল আবার কোথাও গোড়ালি ভেজা জলে ডুবেছে রাস্তা। কলকাতা পুরসভা (KMC) সূত্রে খবর, জোয়ারের জন্য লকগেট বন্ধ। তাই জল নামতে বেশ কিছুটা সময় লাগবে। সেক্ষেত্রে আরও বৃষ্টি হলে পরিস্থিতির যে অবনতি হবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: করোনাকালে অসহায় মানুষের পাশে দাঁড়াল ‘সমাজবন্ধু ওয়েলফেয়ার সোসাইটি’ ও ‘সরবেরিয়া আন নূর মিশন’

গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টি হওয়ায় দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনার অনেকাংশে জল জমে গিয়েছে। জল জমেছে রাজপুর-সোনারপুর পুরসভায় অঞ্চলের বেশির ভাগ অংশে। জেলা থেকে খবর পাওয়া গিয়েছে বাঁকুড়ার উপর দিয়ে বয়ে চলা নদীগুলি ফুঁসছে বৃষ্টির দাপটে। গন্ধেশ্বরী, দ্বারকেশ্বর, শিলাবতী, কংসাবতী নদীর জলস্তর অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখনই বৃষ্টি কমার সম্ভাবনা নেই। উলটে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ (Kolkata) দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টি। আগামী ২-৩ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, রাতভর বৃষ্টির জেরে তাপমাত্রার পারদও নেমেছে বেশ খানিকটা। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আগামী কয়েকদিন তীব্র গরমের হাত থেকে এভাবে মুক্তি মিলবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রীদের ‘দুয়ারে’ রাজ্যপাল ধনখড়র! ‘আঙ্কলজি, দয়া করে ফিরবেন না আর’ কটাক্ষ মহুয়ার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest