আর কিছুক্ষণের মধ্যে দক্ষিণবঙ্গে দুরন্ত গতিতে হানা দেবে কালবৈশাখী! বাংলা জুড়ে হবে বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: মরশুমের শেষ বেলায় দক্ষিণবঙ্গে ফের একবার হানা দিতে চলেছে কালবৈশাখী। রবিবার দুপুরে পশ্চিমবঙ্গ সীমান্ত লাগোয়া ছোটনাগপুরের মালভূমিতে তৈরি হয়েছে একাধিক শক্তিশালী মেঘকোষ। ক্রমশ দক্ষণ-পূর্ব দিকে এগোচ্ছে সেগুলি। যার ফলে আগামী কয়েকঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলার ওপর দিয়ে বইতে পারে প্রবল ঝোড়ো হাওয়া।

মেঘকোষ গুলির প্রাথমিক গতিবিধি থেকে অনুমান, আগামী ১ ঘণ্টার মধ্যে বীরভূম, মুর্শিদাবাদ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চম বর্ধমান ও বাঁকুড়া জেলার ওপর দিয়ে বয়ে যাবে কালবৈথাখি। সন্ধ্যায় দুর্যোগ পৌঁছবে পশ্চিম মেদিনীপুর, পুর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও হুগলির একাংশে। সন্ধের পর কালবৈশাখী আছড়ে পড়বে হাওড়া, কলকাতা, নদিয়া ও উত্তর ২৪ পরগনায়। আরও রাতে কালবৈশাখী হতে পারে দক্ষিণ ২৪ পরগনায়। ইতিমধ্যে পুরুলিয়ার একাংশে দুর্যোগ শুরু হয়েছে।কালবৈশাখির জেরে বেশ কিছু জায়গায় প্রবল বেগে হাওয়া বইতে পারে। সঙ্গে হতে পারে শিলাবৃষ্টি। একই সঙ্গে দক্ষিণবঙ্গের সর্বত্র বজ্রপাতের সতর্কতা জারি করা করা হচ্ছে। 

আরও পড়ুন: MothersDay2020: শুভেচ্ছা বার্তা মারাঠিতে, ‘AAI’ শব্দের নতুন অর্থ জানালেন সচিন

লকডাউনে বন্দি গোটা দেশ। সেই সঙ্গে শহরে বাড়ছে সূর্যের দাপট। বাতাসে জলীয়বাস্পের পরিমান বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি চরমে। হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তেমন কোন বৃষ্টি হয়নি।

তবে, আগামী চার দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গল ও বুধবার ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। এর সঙ্গে ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিবেগ বইতে পারে কালবৈশাখী। উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঝড় বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, দুই বঙ্গেই সোমবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যজুড়ে ঝড় বৃষ্টি বাড়বে মঙ্গল ও বুধবার। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড় বইবে পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রামেও। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা । 

আরও পড়ুন: লকডাউন কি উঠবে? আগামীকাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স প্রধানমন্ত্রীর

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest