বাংলার কোভিড চিত্রে আশার আলো। করোনা দ্বিতীয় ঢেউয়ে দেশ জুড়ে উৎকণ্ঠার মাঝে নতুন করে আশা জাগাচ্ছে বাংলার কোভিড চিত্র। উল্লেখযোগ্যভাবে কমল রাজ্যে দৈনিক সংক্রমণ। উন্নতি সুস্থতার হারেও। বহু সপ্তাহ বাদে রাজ্যে করোনায় দৈনিক আক্রান্তের হার নামল ১৩ হাজারে। বাংলার এদিনের বুলেটিনে আক্রান্তের সংখ্যায় স্বস্তি মিললেও এখনও চিন্তা মৃত্যু নিয়ে। তবে গতকালের থেকে কমেছে মৃত্যুও। আক্রান্তের সংখ্যা কমলেও বিগত ২৪ ঘণ্টায় করোনার বলি ১৪৮ জন। মৃত্যুর হার সেভাবে না কমায় এখনও রয়েছে উদ্বেগ। রাজ্যে এখনও পর্যন্ত করোনায় মোট মৃত্যু ১৪,৯৭৫ জন।

আরও পড়ুন : Centre Vs Twitter: ভারতে বাক্‌স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন, বলল টুইটার, তীব্র ভর্ৎসনা কেন্দ্রের

তবে গত ২৪ ঘণ্টায় উল্লেখযোগ্যভাবে কমেছে করোনা সংক্রমণ। গত কয়েকদিন ধরেই লাগাতার নিম্নমুখী রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ। তবে গতকালের থেকে প্রায় চার হাজারের থেকে সামান্য কমল সংক্রমণ। কোভিডে আক্রান্তের সংখ্যা গত কয়েক সপ্তাহে প্রথমবার ১৩ হাজার। শেষ একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩,০৪৬ জন। মঙ্গলবার এই সংখ্যাটি ছিল ১৭, ০০৫ জন। এদিকে গত একদিনে করোনামুক্ত হয়ে উঠেছেন ১৯ হাজার ১২১ জন। উল্লেখযোগ্যভাবে বেড়েছে সুস্থতার হারও। এই মুহূর্তে রাজ্যে সুস্থতার হার ৯০.০৭ শতাংশ।

রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ১৫৪ জন। সংক্রমণের শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা। সংশ্লিষ্ট জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৭৫ জন। কলকাতায় কোভিড আক্রান্তের সংখ্যা গত ১ দিনে ১ হাজার ৪৮৯ জন, মৃত্যু হয়েছে ৩২ জনের। বহুদিন বাদে কলকাতাতেও দৈনিক আক্রান্তের পরিসংখ্যান নামল দুই হাজারের নীচে।

রাজ্যের করোন পরিস্থিতিকে নজরে রেখে বাংলায় (West Bengal) বিধিনিষেধের মেয়াদ ( lockdown like restriction) বাড়ানো হল। আগামী ১৫ জুন পর্যন্ত বিধিনিষেধ জারি থাকছে, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী বলেন,’কেউ লকডাউন বলবেন না, এটা বাধানিষেধ’। উল্লেখ্য, করোনা মোকাবিলায় ৩০ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাংলায় কার্যত লকডাউন (Lockdown) পরিস্থিতি জারি করা হয়েছিল। সেই মেয়াদ বাড়ানো হল ১৫ জুন পর্যন্ত। বর্তমান নিয়মই জারি থাকবে বলে জানানো হয়েছে। বাংলায় করোনা কিছুটা কমেছে বলেও জানালেন মমতা। আর সে কারণেই বিধিনিষেধের মেয়াদ ফের বাড়ানো হল বলে জানালেন মুখ্যমন্ত্রী।

দেশে ঊর্ধ্বমুখী সংক্রমণের পরিসংখ্যান। দিন দুয়েক আগে সংক্রমণ একধাক্কায় নেমেছিল অনেকটাই। ভয়ের সময় কেটেছে, ফিরছে স্বস্তি, মনে করছিলেন অনেকেই। কিন্তু ফের একবার দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬ হাজার ৯২১ জন। শঙ্কা ধরাচ্ছে মৃত্যু মিছিলও। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন হাজার ৮৪৭ জনের। সংক্রমণে সামান্য লাগাম লাগানো সম্ভব হলেও দিন প্রতিদিন বেড়েই চলেছে মৃত্যুর হার।

আরও পড়ুন : কর্নাটকে মুখ্যমন্ত্রী বদল নিয়ে তুঙ্গে জল্পনা, BJP-তে তোলপাড়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *