West Bengal food department create an app to make new ration cards

খাদ্য দফতরের অ্যাপ দিয়ে নিজের রেশন কার্ড নিজেই বানান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চাইলে নিজের রেশন কার্ড নিজেই তৈরি করতে পারবেন রাজ্যের সাধারণ মানুষ। সম্প্রতি তেমনই ব্যবস্থা করেছে রাজ্যের খাদ্য দফতর। পুজোর আগেই এই সংক্রান্ত বিষয় একটি অ্যাপ তৈরি করেছে খাদ্য দফতর। নতুন এই অ্যাপটির নাম দেওয়া হয়েছে, ‘খাদ্যসাথী – আমার রেশন মোবাইলে অ্যাপ’।

নতুন এই অ্যাপটির মাধ্যমে যে কোনও ব্যক্তি ঘরে বসে রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় পরিষেবা পেতে পারবেন। নতুন এই পদ্ধতিতে নয়া রেশন কার্ডের আবেদন থেকে শুরু করে মৃত কোনও ব্যক্তির রেশন কার্ড বাতিল, রেশন কার্ডের ভ্রম সংশোধন করার মত বিষয়ও এই অ্যাপটির মাধ্যমে কার্যকর করা যাবে।

নতুন এই অ্যাপটি যে কেবলমাত্র রেশন সংক্রান্ত বিষয় নিয়েই সাধারণ মানুষের সাহায্য করবে, তা নয়, গ্রামীণ কৃষকদের জন্য ধান কেনাবেচার জায়গা নির্ধারণের ক্ষেত্রেও বড় ভূমিকা থাকবে বলে জানিয়েছেন খাদ্য দফতরের এক আধিকারিক। কোনও কৃষক সরকারি স্তরে ধান বিক্রি করতে চাইলে তাকে খাদ্য দফতরে নির্দিষ্ট একটি পোর্টালে গিয়ে নিজের নাম নথিভুক্ত করাতে হয়। নাম নথিভুক্ত হওয়ার পর একটি রেজিস্ট্রেশন নম্বর পান সংশ্লিষ্ট কৃষক। সেই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওই অ্যাপটিতে গিয়ে আবেদন করলেই নিজের পছন্দমতো জায়গায় ধান বিক্রি করার জায়গা ও তারিখ জানিয়ে দেওয়া হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest