Site icon The News Nest

Heat wave: চোখ রাঙাচ্ছে শুষ্ক গরম-তাপপ্রবাহ,বুধবার থেকে ভয়ঙ্কর তাপপ্রবাহের পূর্বাভাস

heat

বুধবার থেকে আবারও গরম ফিরবে স্বমহিমায়। শুধু ফিরবেই না, একেবারে জ্বালিয়েপুড়িয়ে দেবে গাঙ্গেয় বঙ্গকে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার থেকে অতি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। স্বস্তি পাবে না পাহাড়ও। উত্তরবঙ্গেও বৃষ্টি কমবে, বাড়বে গরম।তাপপ্রবাহের পরিস্থিতি চলবে সপ্তাহভর। ছিটেফোঁটা বৃষ্টিরও সম্ভাবনা নেই। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আজ মঙ্গলবার উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে এবং পশ্চিম ও পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। বাকি জেলাতে আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে এই বৃষ্টি তাপপ্রবাহ থেকে বিন্দুমাত্র রেহাই দেবে না বলেই মত আবহবিদদের।

মঙ্গলবার সকালে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বুধবার থেকে আরও বাড়বে তাপমাত্রা। আজও ১০ জেলা তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। চরম তাপপ্রবাহ হতে পারে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা পশ্চিম বর্ধমানের দু-এক জায়গায়। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির (Rain)পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

বৃহস্পতি ও শুক্রবারও দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ঊর্ধ্বে। ৯ জেলাতে অতি তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, বাঁকুড়া, বীরভূম, কলকাতায় চরম তাপপ্রবাহ চলবে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।  নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ২৬ এপ্রিল শুক্রবার। ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশ, গাল্ফ অফ মায়ানমার এবং অসম সংলগ্ন এলাকায়। উত্তর-দক্ষিণ অক্ষরেখা উত্তর বাংলাদেশের ঘূর্ণাবর্ত থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়া আরও একটি অক্ষরেখা রয়েছে ছত্তীসগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত। যেটি তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ এবং রায়ালসিমার উপর দিয়ে গিয়েছে। এর জেরে আজ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হলেও তাপমাত্রা কমবে না।

 

Exit mobile version