Site icon The News Nest

West Bengal: মমতা সরকারের নয়া উদ্যোগ Women’s Employment Platform

mamata

রাজ্যের মহিলাদের চাকরির নিশ্চয়তা দেবে রাজ্য। সেই লক্ষ্যেই গঠন করা হল উইমেন্স এমপ্লয়মেন্ট প্ল্যাটফর্ম। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে মাথায় রেখেই তৈরি করা হয়েছে এই ‘প্ল্যাটফর্ম’। এর মাধ্যমেই লক্ষাধিক মহিলার জন্য কর্মসংস্থান (Womens Employment) সৃষ্টির পথে এগচ্ছে পশ্চিমবঙ্গ সরকার।

ইতিমধ্যেই এই পদক্ষেপের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা(State Cabinet)। তাই এই প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত আধিকারিকরা এই প্রকল্প নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। রাজ্যের প্রতিটি দফতরের হাতে থাকা মহিলাদের চাকরি এবং কাজ সম্পর্কিত তথ্য মিলিয়ে দেখে কোন কোন ক্ষেত্রে কতজন কাজ করছেন, তার একটি রিপোর্ট তৈরি করা হবে। পাশাপাশি, কোন কোন ক্ষেত্রে এঁদের জন্য আরও চাকরির সুযোগ তৈরি করা যায়, তাও খতিয়ে দেখা হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ১২ বছরের শাসনকালে বাংলার বুকে মহিলাদের উন্নয়ন যে এখন দেশেরও নজর কাড়ছে সেটা আর আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই। মমতা শুধু নারীর ক্ষমতায়নে(Women Empowerment) একাধিক প্রকল্প চালু করেছেন তাই নয়, নারী শিক্ষায় রাজ্যকে অনেকটাই এগিয়েও দিয়েছঅন। উচ্চশিক্ষা সম্পূর্ণ করছেন, এমন মহিলা পড়ুয়াদের সংখ্যা বেড়েছে বহুগুণ। ফলে, পাল্লা দিয়ে বেড়েছে চাকরি পাওয়ার তাগিদও। এই সংক্রান্ত একটি রিপোর্ট নজরে পড়েছে মুখ্যমন্ত্রীরও। তাই রাজ্যে মহিলাদের চাকরির সুযোগ বাড়াতে বিশেষ উদ্যোগ নিতেই তৈরি করা হয়েছে Women’s Employment Platform। এই উদ্যোগের সব থেকে বড় লাভ হল এটাই যে শুধু সরকারি ক্ষেত্রেই নয়, বেসরকারি সংস্থাগুলিই যাতে বেশি করে মহিলাদের কাজ দেয় সেই বিষয়টিও দেখা হবে।

Exit mobile version