More than 50 million people in Bengal, including the praise center, got the corona vaccine

করোনার টিকা পেলেন বাংলার ৫ কোটিরও বেশি মানুষ, প্রশংসা কেন্দ্রেরও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি সন্তোষজনক। সংক্রমণ কমেছে। মৃত্যু তলানিতে। ভ্যাকসিন প্রাপকের সংখ্যা পাঁচ কোটি। উৎসবের আগে দেশের কোভিড পরিস্থিতি পর্যালোচনায় এই তথ্য উঠে এল। কোভিড (Covid-19) মোকাবিলায় রাজ্যের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রও। আবার এ দিনই রাজ্যে প্রায় ১৩ লক্ষ নাগরিক করোনার টিকার আওতায় এলেন। সব মিলিয়ে রাজ্যের ৫০ শতাংশ মানুষকেই অন্তত প্রথম ডোজ (First Does Vaccine) দেওয়া গিয়েছে।

শনিবার সব রাজ্যের স্বাস্থ্য ও স্বরাষ্ট্র সচিবদের সঙ্গে করোনা সংক্রমণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন কেন্দ্রীয় ক্যাবিনেট ও স্বাস্থ্য সচিব (Health Secretory)। কোন রাজ্যে সংক্রমণ কী অবস্থায়? কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তার পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহ করেন কেন্দ্রীয় টিকা শীর্ষকর্তারা। এমনকী কোন রাজ্যে রোজ কতজন ভ্যাকসিনের আওতায় আসছে তারও পরিসংখ্যান জেনে নেন।
বৈঠকের পর রাজ্যের স্বাস্থ্য দপ্তরের প্রধান সচিব নারায়ণস্বরূপ নিগম জানান,“রাজ্যের করোনা সংক্রমণ যেভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় ক্যাবনেট (Cabinet Secretory) ও স্বাস্থ্য সচিব।” প্রধান সচিবের কথায়,“সরকারি হাসপাতালে অক্সিজেন পাইপলাইন, শয্যা বাড়ানো, ওষুধ, এইচডিইউ এবং প্রয়োজনীয় ওষুধ মজুত করা হয়েছে। পাশাপাশি রাজ্যজুড়ে টিকা কর্মসূচি চলছে। সব মিলিয়ে অবস্থা নিয়ন্ত্রণে।” উল্লেখ্য, শনিবার রাজ্যের ৫ কোটি নাগরিক করোনার টিকার আওতায় এলেন। এটাও একটা বড় সাফল্য বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনের দিনেই টিকাকরণে (Vaccination) নজির গড়েছিল ভারত। একদিনে আড়াই কোটির লক্ষ্যমাত্রা পূরণ হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যাণ বলছে, শনিবার অবধি দেশে টিকাকরণ হয়েছে ৮০ কোটি। ওই দিনই ৭৭ লাখকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার যখন টিকাকরণের সাফল্যের রেকর্ড গড়ছে তখন পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। এ রাজ্যও করোনার ভ্যাকসিন প্রদানে নজির গড়েছে। গতকালই পাঁচ কোটির লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলেছে বাংলা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest