New fever spreads at high speed, why children are affected, expert committee formed by state health department

ব্যাপক গতিতে ছড়াচ্ছে নতুন জ্বর, কেন শিশুরাই আক্রান্ত,বিশেষজ্ঞ কমিটি গড়ল রাজ্য স্বাস্থ্য দফতর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 

গত তিন চার দিনে ধরেই হু হু করে জ্বরের প্রকোপ (Child Fever) বাড়ছে বাংলায়। নতুন জ্বরে আক্রান্ত হয়ে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বহু শিশু হাসপাতালে ভর্তি। স্বাস্থ্য দপ্তর আশ্বাস দিয়ে বলছে করোনা নয় এটা ভাইরাল ফিভার। বলা হচ্ছে একটা বড় অংশই  রেসপিরেটরি সেনসিটায়াল ভাইরাস বা আরএসভি-তে আক্রান্ত।

শিশুদের ভাইরাল জ্বর (Child Fever) নিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করল রাজ্য স্বাস্থ্য দফতর। মঙ্গলবারই স্বাস্থ্য়ভবনের তরফে ৫ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। রাজ্যে জেলায় জেলায় ভাইরাল জ্বরে কাবু শিশুরা (Child fever in West Bengal)। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, এই পরিস্থিতিতে কী ভাবে চিকিৎসা হবে তার একটা রূপরেখা তৈরি করে দেবে এই বিশেষজ্ঞ কমিটি। দ্রুত তৈরি করা হবে গাইডলাইনও।

কী কারণে এই ভাইরাসের প্রকোপ বাড়ল তা খতিয়ে দেখতে শিশু রোগ, মেডিসিন, জনস্বাস্থ্য, ভাইরোলজি বিষয়ের চিকিৎসকদের নিয়ে বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছে স্বাস্থ্য দফতর। আজ, বুধবার সেই কমিটির সঙ্গে বৈঠকে বসবেন স্বাস্থ্য কর্তারা। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, “বিভিন্ন জায়গা থেকে শিশুদের ভাইরাস জ্বরে আক্রান্তের খবর মিলছে। বিষয়টি কী ভাবে নিয়ন্ত্রণ করা যায় সে জন্য বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করে চিকিৎসা রূপরেখা তৈরি হবে।” কমিটিতে মৌসুমী নন্দী, মিহির সরকার, বিভূতি সাহা, জ্যোর্তিময় পাল, সৌমিত্র ঘোষ, ভাস্বতী বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য চিকিৎসকেরা রয়েছেন।

শুধু উত্তরবঙ্গ নয়। জ্বরে আক্রান্ত হয়ে শিশুদের হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে দক্ষিণবঙ্গেও। করোনা অতিমারির তৃতীয় ঢেউয়ের সম্ভবনার মধ্যেই শিশুদের এমন আক্রান্ত হওয়ার ঘটনায় উদ্বেগ বাড়ছে পরিজনদের মধ্যেও। তবে স্বাস্থ্য দফতর সূত্রের খবর, শেষ দুই-তিন দিনে শহর এবং জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া শিশুরা করোনা নয়, অন্য ভাইরাস জ্বরে আক্রান্ত। বিষয়টি নিয়ে চিন্তিত স্বাস্থ্য ভবনও।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest