Record GDP growth in West bengal in Corona Year too.

GDP বৃদ্ধির হারে রেকর্ড বাংলার, করোনার বছরেও বেনজির অর্থনৈতিক সাফল্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার বছরেও বেনজির অর্থনৈতিক সাফল্য পেল বাংলা। ২০২০-২১ অর্থবর্ষে ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রাজ্য। জিডিপি বৃদ্ধির নিরিখে বিজেপি শাসিত গুজরাট, উত্তরপ্রদেশ এবং কর্ণাটকের মতো তথাকথিত সমৃদ্ধ রাজ্যগুলিকেও টেক্কা দিল বাংলা। করোনার বছরে বেনজির এই অর্থনৈতিক সাফল্যের জন্য বাংলার প্রশংসায় পঞ্চমুখ  কেন্দ্রের নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তও।

আরবিআই সূত্রের খবর, এই মুহূর্তে দেশে ১০ লক্ষ কোটি বা তাঁর বেশি জিএসডিপি যুক্ত রাজ্যের সংখ্যা গোটা সাতেক। সেগুলি হল মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক, বাংলা এবং রাজস্থান। এর মধ্যে ২০২০-২১ শুধু তামিলনাড়ু এবং বাংলারই জিডিপির বৃদ্ধি হয়েছে। বাকি রাজ্যগুলির জিডিপি সংকোচন হয়েছে। গত অর্থবর্ষে তামিলনাড়ুর জিডিপি বেড়েছে ২ শতাংশের কিছু বেশি হারে। আর বাংলার জিডিপি বেড়েছে ১.২ শতাংশ হারে। বাকি রাজ্যগুলির সবক’টিরই জিডিপি নেগেটিভের খাতায়। সার্বিকভাবে ২০২০-২১ অর্থবর্ষে গোটা দেশের জিডিপিও ৭.৭ শতাংশ সঙ্কুচিত হয়েছে।

করোনা কালে রাজ্যের অর্থনীতির এই অভাবনীয় সাফল্যের প্রশংসা করেছে খোদ নীতি আয়োগ। কেন্দ্রের নীতি নির্ধারক কমিটির সিইও অমিতাভ কান্ত মঙ্গলবার বলেছেন, “বাংলা, বিহার, ত্রিপুরা, সিকিমের মতো হাতে গোণা কয়েকটি রাজ্য ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি বাড়াতে পেরেছে। গোটা পূর্ব ভারতের মধ্যে বাংলার স্টেট জিডিপিই সর্বোচ্চ। আর যে হারে বাংলার জিডিপি বেড়েছে, তা বেশ প্রশংসনীয়।”

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র এ প্রসঙ্গে বলেছেন,”কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকারের এটাই স্পষ্ট স্বীকারোক্তি যে বাংলা অর্থনীতির বিকাশে যা যা পদক্ষেপ করেছে সেগুলি কার্যকরী। বাংলা যেভাবে মানুষের হাতে অর্থ তুলে দিয়েছে, সেটাই অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সঠিক পদ্ধতি। জাতীয় স্তরে যেখানে জিডিপি বিরাট হারে সংকুচিত, সেখানে বাংলার সার্বিক বৃদ্ধির হার ১.২ শতাংশ। এটাই মমতা সরকারের সাফল্য প্রমাণ করে।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest