Today is Mamata Banerjee's birthday, a leader full of youth energy

আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন, ৬৫ পেরিয়েও তারুণ্যের শক্তিতে ভরপুর নেত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিনি সংগ্রামের নাম। তিনি মানে আন্দোলন, তিনি মানে পরাজিত হয়েও আবার ফিরে আসা। ঠিক ধরেছেন।
তিনি মানে মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। নেত্রী থেকে রাজ্যের মসনদে বসা সেই মানুষটারই আজ জন্মদিন। ১৯৫৫ সালের এই দিনে জন্ম তার।বয়স বাড়লেও পথে নেমে রাজনীতির ক্ষেত্রে এখনও তিনি লিডিং ফ্রম দি ফ্রন্ট। যে কোনও মিছিল-মিটিং-স্লোগানের মুখ ওই একটাই-মমতা বন্দ্যোপাধ্যায়! ১৯৫৫ সালের ৫ জানুয়ারি দক্ষিণ কলকাতায় মমতার জন্ম। বুধবার তাঁর (Mamata Banerjee)৬৭ তম জন্মদিন(Birthday)।

বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ভূমি ও ভূমিসংস্কার, তথ্য ও সংস্কৃতি, পর্বতাঞ্চল বিষয়ক, কৃষি, বিদ্যুৎ, কর্মী ও প্রশাসনিক সংস্কার, সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা বিভাগেরও ভারপ্রাপ্ত মন্ত্রী। তিনি পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একজন বাগ্মী রাজনীতিবিদ। তাকে প্রায়শই দিদি বলে অভিহিত করা হয়ে থাকে। এছাড়াও তাকে অগ্নিকন্যা বলা হয়।

২০১১ সালে তার নেতৃত্বে তৃণমূল কংগ্রেস((TMC) পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে পরাজিত করতে সক্ষম হয়েছিল। এই সরকার বিশ্বে সবচেয়ে বেশি সময় গণতান্ত্রিক উপায়ে ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার ছিল। ভারতীয় প্রজাতন্ত্রের কেন্দ্রীয় ক্যাবিনেটে তিনি দুই বার রেল, এক বার কয়লা মন্ত্রকের এবং এক বার মানবসম্পদ উন্নয়ন, যুব, ক্রীড়া, নারী ও শিশুকল্যাণ বিভাগের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তিনি পশ্চিমবঙ্গে কৃষকদের জমি বলপূর্বক অধিগ্রহণ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিরোধিতা করে আন্দোলন করেছিলেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest