westbengal/bank-fraud-in-bardhaman-cops-looking-for-gang/

লটারির নামে প্রতারণার ফাঁদ! লোভ করলেই অ্যাকাউন্ট থেকে উধাও টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনলাইনে পাতা প্রতারণার নয়া ফাঁদ। ব্যাংকের কাস্টমার সার্ভিস পয়েন্ট বা সিএসপি-র গ্রাহকরাই টার্গেট। লাগছে না কোনও ওটিপি বা ব্যাংক ডিটেলস। শুধুমাত্র লটারির টাকা ট্রান্সফারের নামে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। রাজ্যজুড়ে বেশ কয়েকজন এই ধরণের প্রতারণার শিকার হয়ে মোটা টাকা খুইয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) বাসিন্দাও।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ভুয়ো পরিচয় দিয়ে গ্রাহকের মোবাইলে ফোন করে জানানো হচ্ছে অনলাইন লটারিতে তিনি পুরস্কার জিতেছেন। লটারির অর্থ পেতে যেতে হবে কাছাকাছি কোনও সিএসপিতে। সেখানে গেলেই অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেওয়া হবে। সরল বিশ্বাসে অনেকেই তা করছেন। তখন প্রতারক ওই গ্রাহককে বলছেন সিএসপির কর্মীকে ফোনটা দিতে বলছে। ফোনটা দেওয়ার পর ওই কর্মীর কাছে প্রতারক নিজেকে গ্রাহকের নিকটআত্মীয় বলে পরিচয় দিচ্ছে। বলছে, খুব বিপদে পড়েছে, হাসপাতালে আছে, দ্রুত মোটা অঙ্কের টাকা পাঠতে। সঙ্গে নিজের অ্যাকাউন্ট নম্বর জানিয়ে দিচ্ছে ফোনে। সিএসপির কর্মীও কিছু না বুঝেই টাকা পাঠিয়ে দিচ্ছে।

আরও পড়ুন: Weather Today: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, ৪৯ দূরপাল্লার ট্রেন বাতিল

টাকা ট্রান্সফার হয়ে গেলে প্রতারক গ্রাহকের নম্বরটি ব্লক করে দিচ্ছে। এরপর সিএসপি কর্মী গ্রাহকের কাছে ট্রান্সফার করে দেওয়া অর্থ দাবি করছে বা অ্যাকাউন্ট থেকে ওই অর্থ পাঠানো হয়েছে জানালে গ্রাহক বুঝতে পারছেন প্রতারিত হয়েছেন। পুলিশের এক আধিকারিক জানান, এইভাবে শুধুমাত্র সিএসপি কাউন্টার নয়, সাইবার ক্যাফেতে পাঠিয়েও অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। এর জন্য গ্রাহকদের সতর্ক থাকা প্রয়োজন।

সেই সঙ্গে কেওয়াইসি আপডেট এবং ফোনের সিমকার্ড আপডেট নিয়েও জালিয়াতি করা হয় লাগাতার । এরকম ‘অফার’ নিয়ে কেউ ফোন করলেই বুঝবেন আপনি জালিয়াতদের ফাঁদে পড়েছেন। জালিয়াতদের পরামর্শ মেনে কিছু ডিটেলস দিলেই বিপদে পড়বেন। যেহেতু দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক সবথেকে বেশি, তাই প্রতারিত হন তারাই সবথেকে বেশি। সে কারণেই এসবিআই-এর তরফে এই তিনটি ফাঁদের কথা জানিয়ে সতর্ক করা হচ্ছে।

আরও পড়ুন: রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত বাংলা, জলমগ্ন শহরের একাধিক এলাকা, রোদের দেখা মিলবে কবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest