Belur Math is opening from today, there are strict rules for entry

Belur Math: আজ থেকে খুলছে বেলুড় মঠ, প্রবেশে থাকছে কড়া নিয়মবিধি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভক্তদের জন্য খুলে গেল বেলুড়মঠের (Belurmath) দরজা। তিন মাস তিন দিন পর অবশেষে মঠে প্রবেশ করতে পারবেন ভক্তরা। তবে কোভিড আবহে প্রবেশের জন্য বেশকিছু শর্ত রেখেছে মঠ কর্তৃপক্ষ। মাঝে গুরুপূর্ণিমা উপলক্ষ্যে একদিনের জন্য বেলুড়মঠ খুলে ভক্তদের প্রবেশে ছাড় দেওয়া হয়েছিল। তবে এবার পুরোপুরিভাবে খুলে দেওয়া হল বেলুড়মঠ। কীভাবে প্রবেশ করবেন? জানুন বিস্তারিত।

গত বছর কোভিডে সংক্রমণ ছড়াতে শুরু করলে ২৫  মার্চ ২০২০ প্রথম বন্ধ করা হয় বেলুড়মঠ। এরপর ১৫ জুন ২০২০ থেকে কিছুদিনের জন্য মঠের দরজা খোলা ছিল। ১ অগাস্ট ২০২০ ফের বন্ধ হয়ে যায় মঠ। আবার বেলুড় মঠ খোলা হয় ১০ ফেব্রুয়ারি। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়লে ২২ এপ্রিল ২০২১ থেকে ফের বন্ধ করা হয় মঠ। এরপর গুরু পূর্ণিমার দিন একদিনের জন্য ২৪ শে জুলাই একদিনের জন্য বেলুড় মঠ খোলা হয়েছিল।

আরও পড়ুন: ১০.৩০ টা পর্যন্ত খুলে রাখা যাবে পানশালা, রেস্তোরাঁ সহ সব দোকান! নতুন নির্দেশিকায় আরও ছাড় নবান্নর

বেলুড় মঠের তরফ থেকে একটি ভিডিওবার্তার মাধ্যমে স্বামী জ্ঞ্যানব্রতানন্দজী মহারাজ জানান, আগামী  ১৮ অগাস্ট থেকে বেলুড় মঠের দরজা খুলে যাচ্ছে ভক্ত ও দর্শনার্থীদের জন্য । উক্ত দিন থেকে সকাল আটটা থেকে বেলা ১১ টা এবং বিকেল চারটে থেকে পাঁচটা পঁয়তাল্লিশ পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠ । মঠের অভ্যন্তরে দর্শনার্থীদের সমস্ত প্রকার সরকারি কোভিড বিধি মানতে হবে। ফেস মাস্ক পরা, থার্মাল গান পরীক্ষা , স্যানিটাইজার ব্যবহার ও সঠিক শারীরিক দূরত্ববিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। পাশাপাশি বেলুড়মঠে প্রবেশ করতে হলে প্রত্যেককে তাঁদের ভ্যাকসিন এর দুটি ডোজ গ্রহনের প্রামাণ্য ভ্যাকসিন সার্টিফিকেট এবং তাদের আধার কার্ড , প্যান কার্ড , ভোটার কার্ডের মতো যে কোনও একটি পরিচয় পত্র সঙ্গে রাখতে হবে । এছাড়াও ৭২ ঘণ্টার মধ্যে কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট অথবা দুটি ডোজের সংশাপত্র চাই। অন্যথায় দর্শনার্থীদের বেলুড় মঠে প্রবেশ করতে দেওয়া হবে না ।’

মূল মন্দিরে এক সময়ে প্রবেশ করতে পারবেন ২০ জন দর্শনার্থী। পরস্পরের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখার উপরে জোর দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, বেলুড়মঠ খুললেও এখনই প্রার্থনা চলাকালীন মন্দিরে প্রবেশে ছাড় থাকছেনা। তার আগেই বন্ধ করে দেওয়া হচ্ছে গেট। গোটা পরিকল্পনা নিশ্চিত করতে প্রবেশদ্বারে মোতায়েন রাখা হয়েছে পুলিস ও কর্মী।

আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র ফর্ম বিলিকে কেন্দ্র করে হুলুস্থুল জেলায় জেলায়, বীরভূমে পদপিষ্ট ৭, রণক্ষেত্র বর্ধমান টাউনহল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest