Bengal governor alleges diversion of funds for 'Maa' canteen scheme, TMC leader reacts

‘মা ক্যান্টিনে’র বরাদ্দ নিয়ে প্রশ্ন তুলে জবাব তলব রাজ্যপালের, পালটা জবাব দিল তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মার্চ মাসের শেষের দিকে ‘মা ক্যান্টিন’-এর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলা হয়েছিল, গরিব দুস্থরা এই ক্যান্টিন থেকে ৫ টাকায় ডিম ভাত খেতে পাবেন। এই প্রকল্প নিয়ে শনিবার প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘মা’ প্রকল্পকে অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন তিনি। জানতে চেয়েছেন এই প্রকল্পের খরচের হিসেব ও উৎস।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের ‘মা ক্যান্টিন’ প্রকল্পের বাস্তবায়নে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। ‘মা ক্যান্টিনে’ মাত্র ৫ টাকায় মেলে ভাত, ডাল, তরকারি এবং ডিমের ঝোল। দুস্থদের কথা ভেবে  করোনাকালে মাত্র ৫ টাকায় পেট ভরা খাবারের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। দিনকয়েক আগেও ‘মা ক্যান্টিন’ নিয়ে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী দিনে ‘মা ক্যান্টিনে’র সংখ্যা আরও বাড়ানোর কথাও বলতে দেখা যায় তাঁকে।

আরও পড়ুন: ক্রিসমাস ও নিউইয়ারে শিথিল হচ্ছে কোভিড গাইডলাইন, থাকবে না নাইট কার্ফু

এবার সেই প্রকল্পের বরাদ্দ নিয়েই প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়। ইতিমধ্যেই বরাদ্দ সংক্রান্ত প্রশ্ন তুলে অর্থ দপ্তরের প্রধান সচিবকে চিঠিও পাঠিয়েছেন তিনি। জবাব তলবের চিঠি পোস্ট করে শনিবার সকালে একটি টুইট করেন রাজ্যপাল। তাঁর দাবি, ১ এপ্রিল, ২০২১ থেকে প্রকল্প চালুর কথা ছিল। বাস্তবায়নে বরাদ্দ হয়েছিল ১০০ কোটি টাকা। কীভাবে দেড় মাস আগেই প্রকল্প চালু হল, সে প্রশ্ন তোলেন রাজ্যপাল। আগামী ১ সপ্তাহের মধ্যে জবাব তলব করা হয়।

ধনকড়ের নিশানায় ‘মা’ প্রকল্প, সে কথা জানাজানি হতেই টুইট করে রাজ্যপালকে এক হাত নিয়েছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি লিখেছেন, রাজ্যের মানুষ ৫ টাকায় ডিম, ভাত খাবেন, তাতেও রাজ্যপাল নজর দিচ্ছেন। রাজ্যে মোট ৪৮৫টি মা ক্যান্টিন চালু হয়েছিল। এখনও সেগুলি চলছে। রাজ্যপাল কি চাইছেন তা বন্ধ হয়ে যাক?

তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) রাজ্যপালের টুইটের তীব্র বিরোধিতা করেছেন। তাঁর দাবি, কলকাতা পুরভোটের আগে কেবলমাত্র রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবেই একাজ করেছেন রাজ্যপাল। তৃণমূল নেতার মতে, “সাধারণ মানুষ চক্রান্তের জবাব রবিবার ভোটবাক্সে দেবেন।”

আরও পড়ুন: Gangasagar: এবারেও গঙ্গাসাগরে ডুব স্নান অধরা! ড্রোনের মাধ্যমে আকাশ থেকে বর্ষাবে গঙ্গাজল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest