Bengal's education, tourism depts win gold at Skoch award

SKOCH Awards: ফের বিশ্ব দরবারে প্রশংসিত, ‘স্কচ’ পুরস্কার পেল রাজ্যের শিক্ষা ও পর্যটন দপ্তর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা (Coronavirus)কালে ভাল কাজের স্বীকৃতি পেল পশ্চিমবঙ্গ সরকার। অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কচ অ্যাওয়ার্ড পেল রাজ্যের শিক্ষা এবং পর্যটন দফতর। করোনার সময়ও পড়ুয়াদের জন্য ভালো কাজ করা ও শিক্ষা বিস্তারের স্বীকৃতি স্বরূপ রাজ্যের শিক্ষা দফতর পেল আন্তর্জাতিক পুরস্কার। রাজ্যের স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা দুটি বিভাগই এবার সেরার তকমা পেল।

এই মুহূর্তে এই দুই বিভাগের দায়িত্ব সামলাচ্ছেন রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। দীর্ঘ প্রায় দেড় বছর স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও, রাজ্যে পড়াশোনার মানোন্নয়ন হয়েছে। ভালভাবেই শিক্ষার পরিস্থিতি সামলেছেন সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিক, কর্মীরা। ‘স্কচ’ পুরস্কার (Skoch Award) প্রাপ্তি তারই স্বীকৃতি।  পুরস্কার প্রাপ্তির খবর জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি রাজ্য পর্যটন দফতর করোনা অতিমারির মধ্যেও অসামান্য কাজের জন্য সম্মানজনক স্কচ গোল্ড অ্যাওয়ার্ড জিতেছে৷ কঠিন পরিশ্রম এবং একাগ্রতার জন্য দফতরের সমস্ত আধিকারিক এবং সদস্যদের অভিনন্দন জানাচ্ছি৷ আসুন, আরও বড় লক্ষ্যে এগিয়ে চলি আমরা৷’

অন্যদিকে,  অতিমারি পরিস্থিতিতে দীর্ঘদিন রাজ্যের পর্যটন কেন্দ্রগুলি বন্ধ ছিল। মাস কয়েক আগে সেগুলি একে একে খুললেও কোভিড বিধি মেনে চলার উপর জোর দেওয়া হয়। প্রায় প্রতিটি পর্যটন কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে করোনা ভ্যাকসিনের ডবল ডোজ কিংবা কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হয়। বিভিন্ন পর্যটন কেন্দ্রে ঢোকার মুখে চেকপোস্ট বসিয়ে নজরদারিও করা হয়। এ ছাড়া পর্যটকদের সুরক্ষার কথা রাজ্য প্রশাসনের আধিকারিকরা হোটেল-লজ স্যানিটাইজ করার উপরও জোর দেন।

পর্যটন ক্ষেত্রে এই সমস্ত পদক্ষেপের জন্যই স্কচ পুরস্কার মিলেছে বলে মনে করছেন দফতরের আধিকারিকরা। তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই পর্যটন শিল্পে জোর দিয়েছে। উত্তরবঙ্গে গজলডোবার মানোন্নয়ন থেকে শুরু করে দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম রাজবাড়ির ভোলবদল, সবকিছুই মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে সম্পন্ন হয়েছে। পর্যটন শিল্পে পেশাদারিত্ব আনতে সরকারের তরফে হোম স্টে মালিকদের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এই সমস্ত কাজের স্বীকৃতি মেলায় উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest