Site icon The News Nest

চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি

bjp flag

Indian activists of the Bharatiya Janata Party (BJP) shout slogans in support of Prime Minister Narendra Modi during a gathering in Kolkata on March 29, 2019. - Prime Minister Narendra Modi is expected to address seven public rallies in West Bengal ahead of the 2019 Lok Sabha polls, including a rally at Kolkata's Brigade Parade Ground on April 3, local reports said. (Photo by Dibyangshu SARKAR / AFP)

রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থিতালিকা ঘোষণা করল বিজেপি। কোচবিহারের দিনহাটায় অশোক মণ্ডল, নদিয়ার শান্তিপুরে নিরঞ্জন বিশ্বাস, উত্তর ২৪ পরগনার খড়দহে জয় সাহা ও দক্ষিণ ২৪ পরগনার গোসাবায় পলাশ রাণাকে প্রার্থী করেছে বিজেপি।

গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন এই চার কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করে। কমিশন জানায়, আগামী ৩০ অক্টোবর এই চার কেন্দ্রে ভোট হবে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর। বিজ্ঞপ্তিতে কমিশন জানায়, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর।

আগেই এই চার কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস এবং বামফ্রন্ট। গোসাবায় বামফ্রন্ট মনোনীত ফরওয়ার্ড ব্লক প্রার্থী আব্দুর রউফ। খড়দহে সিপিআইএম প্রার্থী দেবজ্যোতি দাস। শান্তিপুরে সিপিআইএমের সৌমেন মাহাতো এবং গোসাবায়   আরএসপির অনিলচন্দ্র মণ্ডল। কংগ্রেস পৃথক তালিকা ঘোষণা করে কিনা বা বামফ্রন্টের সঙ্গে কোন সমঝোতা করে কিনা সেটা পরে জানা যাবে।

ভবানীপুরে উপনির্বাচনে জয়লাভের ঠিক পরেই চার কেন্দ্রে তৃণমূলের প্রার্থীর নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খড়দহ থেকে তৃণমূল প্রার্থী হয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। ভবানীপুর থেকে মুখ্যমন্ত্রীকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে তিনি পদত্যাগ করেছিলেন। গোসাবা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী সুব্রত মণ্ডল। শান্তিপুরে শাসকদলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী। কোচবিহারের দিনহাটায় আরও এক বার প্রার্থী হয়েছেন উদয়ন গুহ।

বিগত বিধানসভা নির্বাচনে এই চার কেন্দ্রের মধ্যে দু’টিতে জিতেছিল তৃণমূল। বাকি দু’টি ছিল বিজেপি-র দখলে। খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ ভোটগণনার আগেই করোনা আক্রান্ত হয়ে মারা যান। সেখানে জিতেছিল তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া বিধানসভায় জিতেও সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক-পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার।

 

Exit mobile version