Calcutta High Court Hearing the School Reopening Case

School Reopening: স্কুল খোলার দিনক্ষণ জানাতে আদালতের কাছে এক সপ্তাহ সময় নিল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্য সরকার স্কুল খোলার বিপক্ষে নয়। তবে তাঁরা সাবধানী। শুক্রবার কলকাতা হাইকোর্টে এমনটাই জানিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। তিনি জানান, স্কুল খোলার আগে ৮৫ শতাংশ পড়ুয়ার প্রথম দফার টিকাকরণ শেষ করতে চাইছে রাজ্য সরকার।

শুক্রবার স্কুল খোলা নিয়ে একাধিক জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতকে জানান, ‘স্কুল খোলার জন্য রাজ্য সরকার আগ্রহী। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিনেশন হয়ে গিয়েছে। কিন্তু ১৫ বছরের নীচে কারও টিকাকরণ হয়নি। শিশুদের বিষয়ে আমাদের অতিরিক্ত দায়িত্বশীল হতে হবে। অনলাইন ক্লাসের চেয়ে ক্লাসরুমে সশরীরে গিয়ে পড়াশোনা অনেক বেশি ফলপ্রসূ। তাই আমরা ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প চালু করছি। তাই সব দিক খতিয়ে দেখেই স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এই ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শও নেওয়া হচ্ছে।’

আরও পড়ুন: মোদী সরকারের দেওয়া পদ্মভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য, দিলেন বিবৃতি

তিনি আরও বলেন, “ওমিক্রমের জন্য দ্রুত হারে সংক্রমণ বাড়ছে। এতে বাচ্চাদের ক্ষতি হচ্ছে। শিক্ষা দেওয়ার ক্ষেত্রে সরকারকে সব কথা মাথায় রাখতে হয়। এই টিকা যে পোলিও’র মতো সুরক্ষা দেবে সেটা বলা যায় না। এছাড়া ১৫ বছরের নীচে বাচ্চাদের এখনও ভ্যাকসিন হয়নি। ১৫ থেকে ১৮ বছরের বাচ্চাদের ভ্যাকসিন দেওয়ার নির্দেশিকা জারি করা হয়েছে। সেজন্য ৪৫ লক্ষ টিকা দরকার। এখনও প্রথম দফায় টিকা পেয়েছে প্রায় ৩৩ লক্ষ।”

রাজ্যের আবেদনের পরিপ্রেক্ষিতে দু’ সপ্তাহ পর স্কুল খোলা নিয়ে নিজেদের সিদ্ধান্ত জানানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মামলার পরবর্তী শুনানি হবে ১৪ ফেব্রুয়ারি।

আরও পড়ুন: থামছেই না বঙ্গ বিজেপিতে বিদ্রোহ, দলীয় পদ থেকে ইস্তফা অন্যতম পুরনো কাউন্সিলরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest