Site icon The News Nest

SSC: নিয়োগে দুর্নীতির অভিযোগ, এবার ৬ শিক্ষকের চাকরি বাতিল আদালতের

kol high court 2

আদালতে আবারও ধাক্কা খেল স্কুল সার্ভিস কমিশন। আরও একটি সরকারি চাকরির ক্ষেত্রে নিয়োগ বাতিল করল কলকাতা হাইকোর্ট। স্টেট লেভেল সিলেকশন টেস্ট বা এসএলএসটি (SLST)- তে যে নিয়োগ হয়েছিল, তার মধ্যে বাতিল হয়ে গেল ৬ জনের চাকরি। ৬ শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। নিয়োগে ইচ্ছাকৃত ভুল করা হয়েছে বলে উল্লেখ করেছেন বিচারপতি। এর আগে গ্রুপ ডি নিয়োগের ক্ষেত্রে ৫৭৩ জনের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। আর এবার এসএলএসটি-তেও উঠল একই অভিযোগ। শুধু তাই নয়, এই ভুয়ো নিয়োগের ক্ষেত্রে সরকারের যা খরচ হয়েছে তা পুনরুদ্ধার করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি।

জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় নবম-দশম শ্রেনির অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন ওই ৬ জন। পরে তাঁদের সেই নিয়োগ নিয়ে অভিযোগ ওঠে। চাকরি ভুয়ো বলে মামলা হয় হাইকোর্টে। সেই চাকরিই বাতিল করল হাইকোর্ট। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনের কাছে জবাব তলব করা হয়েছিল। কমিশন সেই রিপোর্ট জমা দিলে, তা খতিয়ে দেখেন বিচারপতি। কমিশনের তরফে জানানো হয়, জানানো হয়েছে নিয়োগ প্রক্রিয়ায় ভুল হয়েছিল।

এরপরই চাকরি বাতিলের নির্দেশ দিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। ভুয়ো নিয়োগের সরকারি খরচ পুনরুদ্ধারের নির্দেশ এবং মুর্শিদাবাদ জেলার ডি.আই কে। আগামী ৭ দিনের মধ্যে ভুয়ো নিয়োগের রিপোর্ট হলফনামার আকারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

রাজ্যে শিক্ষক নিয়োগে একের পর এক অভিযোগ সামনে এসেছে। শিক্ষক নিয়োগ নিয়ে বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না রাজ্যের। বারবার এই ধরনের অভিযোগে কার্যত মুখ পুড়ছে কমিশনের।

Exit mobile version