Calcutta High Court seeks affidavit on internet suspension of some districts in West Bengal

Madhyamik Exam 2022: মাধ্যমিক চলাকালীন কেন বন্ধ থাকবে ইন্টারনেট? হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ কেন, তা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। জনস্বার্থ মামলাকারীর আইনজীবী আদালতে বলেন, জরুরি অবস্থা জারির মতন পরিস্থিতি। সংবিধান প্রদত্ত ক্ষমতা খর্ব করা হচ্ছে। মানুষের দৈনন্দিন জীবনে প্রতিটি সেকেন্ডে ইন্টারনেট পরিষেবা প্রয়োজন। তা অনৈতিক ভাবে বন্ধ করা হয়েছে। হাইকোর্ট হস্তক্ষেপ করে রাজ্যের বিজ্ঞপ্তিতে লাগাম টানুক। পাল্টা যুক্তি সাজিয়েছে রাজ্যও। দু’পক্ষের বক্তব্য শুনে রাজ্যকে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, এ নিয়ে বৃহস্পতিবার একটি পর্যালোচনা বৈঠকে বসার কথা জানিয়েছে রাজ্য। তার প্রেক্ষিতেই বৃহস্পতিবার দুপুর ২টোর মধ্যে রাজ্যকে এ বিষয়ে হলফনামা দিতে হবে। জানাতে হবে কেন নির্দিষ্ট কয়েকটি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে বলেন,”রাজ্যের কোথাও ইন্টারনেট পরিষেবা বন্ধে ১৪৪ ধারা জারি করা হয়নি। হোয়াটসঅ্যাপ চিটিং, অনলাইনে পরীক্ষা সংক্রান্ত চিটিং কীভাবে হয়, আদালতকে অনুরোধ করছি একবার দেখুন। আইবি ইনপুটও ছিল এ বিষয়ে। নির্দিষ্ট ভাবে রাজ্যের কাছে রয়েছে সেই তথ্য। সেই ইনপুট অনুযায়ী, আগামী ২ সপ্তাহ বেআইনি কার্যকলাপ হওয়ার আশঙ্কা রয়েছে।তাই রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিজ্ঞপ্তি দিয়েছেন।”

আরও পড়ুন: Islampur: ‘গুপ্ত’ধন! ভিখারির ঘরে মিলল তিন ট্রাঙ্ক ভর্তি টাকাপয়সা

যদিও আদালত রাজ্যের উদ্দেশ্যে পাল্টা প্রশ্ন তোলে, ”রাজ্যের এত আশঙ্কার কারণ কী? কেন ইন্টারনেট পরিষেবা থাকলেই আনলফুল অ্যাক্টিভিটির আশঙ্কা করছে রাজ্য? তখন রাজ্যের তরফে বলা হয়, ”আমাদের কাছে নির্দিষ্ট গোয়েন্দা রিপোর্ট আছে৷ কিছু জায়গার ক্ষেত্রে ইন্টারনেট থাকলে বেআইনি কার্যকলাপের আশঙ্কা আছে।” এই শুনানির পরই মাধ্যমিকে ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়ে রাজ্যকে হলফনামা দিতে নির্দেশ দেন প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। বৃহস্পতিবার দুপুর দুটোর মধ্যে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, সকাল ১১টা থেকে দুপুর ৩.১৫ পর্যন্ত বন্ধ থাকছে ইন্টারনেট। ৪ ঘন্টা ১৫ মিনিট বন্ধ থাকছে। ৮ দিনের জন্য ইন্টারনেট বন্ধ করা হয়েছে নির্দিষ্ট সময়ের জন্য। দার্জিলিং, বাগডোগরা, বীরভূম ৫ ব্লক, কোচবিহারে ৬ ব্লক, উত্তর দিনাজপুর ও মালদহের নির্দিষ্ট জায়গাতেই বন্ধ।

আরও পড়ুন: West Bengal Cabinet Reshuffle: চন্দ্রিমাকে অর্থমন্ত্রী করলেন মমতা, পুর দফতরে আনলেন ফিরহাদকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest