Chief minister mamata banerjee wrote letter to Prime minister narendra modi on republic day tableau issue

‘বাংলার ট্যাবলো বাদ নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন’; মোদীকে চিঠি মমতার; টুইট তথাগতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) দিল্লির প্য়ারেডে বাতিল বাংলার ট্যাবলো। এই নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata banerjee)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর চিঠিতে লেখেন, ‘কেন্দ্রের সিদ্ধান্তে আমি হতবাক ও ব্যথিত। বাংলার মানুষ কেন্দ্রের আচরণে ব্যথিত। সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো হিসাবে বাংলা যে প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্র তা খারিজ করে দিয়েছে। আরও বেশি অবাক লেগেছে কেন কেন্দ্র বাংলার ট্যাবলো বাতিল করে দিল তার কোনও যুক্তি বা কারণ উল্লেখ করেনি।’

মমতা লেখেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীকে সামনে রেখে এবার বাংলা থেকে ট্যাবলো প্রদর্শনের প্রস্তাব দেওয়া হয়েছিল। একইসঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, শ্রী অরবিন্দ, মাতঙ্গিনী হাজরা, নজরুল, বীরসা মুণ্ডার মতো ভারত মাতার বীর সন্তানদের পোর্ট্রেট তুলে ধরার পরিকল্পনা ছিল দিল্লির কুচকাওয়াজে।

আরও পড়ুন: West Bengal BJP: নোটিস দিয়ে রাজ্য বিজেপি-র সব সেল ও বিভাগ ভেঙে দিলেন সভাপতি সুকান্ত

প্রধানমন্ত্রীর প্রতি মমতার বার্তা, ‘ভারতের স্বাধীনতা সংগ্রামে বাংলার বীরদের অবদান চিরস্মরণীয়। ভারতমাতার শৃঙ্খল মোচনে বাংলার স্বাধীনতা সংগ্রামীদের লড়াই কোনও দিনও ভোলা যাবে না। অথচ সাধারণতন্ত্র দিবসের উদযাপনের যে জাতীয় অনুষ্ঠান সেখানে এই বীর সংগ্রামীদের কোনও স্থান দেওয়া হল না। এটা আমাকে হতবাক করছে!’ এ কথার রেশ ধরেই মমতা স্মরণ করান বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জাতীয়তাবাদের মূল মন্ত্র, ‘বন্দে মাতরম’-এর কথা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠির পর ট্যাবলো-বিতর্ক নিয়ে মুখ খুললেন রাজ্য বিজেপি-র বর্ষীয়ান নেতা তথাগত রায়। একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখেন, ‘প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে প্রজাতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন। এতে নেতাজি সুভাষচন্দ্র বসুর বীরত্বের চিত্র তুলে ধরা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশদের বিশ্বাসকে নাড়িয়ে তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল।’

আরও পড়ুন: ভাঙা ফিসপ্লেট! সাত সকালেই অল্পের জন্য রক্ষা পেল দত্তপুকুর লোকাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest