Cloud cover likely in Kolkata from tomorrow, temperature to rise

ফের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস, কলকাতায় কমবে শীতের আমেজ!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেখা মিলছে না শীতের। আসব, আসব করেও আসতে পারছে না শীত। কুয়াশা থাকলেও বাড়ছে গরম। কয়েক সপ্তাহ আগে বাতাসে হিমেল স্পর্শ বদলে গিয়েছে হালকা গরমে। আবহাওয়া দফতরও শীত নিয়ে কোনও পূর্বাভাস দেয়নি। এরই মধ্যে আকাশের মুখ ভার হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আর এতেই কলকাতা ও সংলগ্ন এলাকার আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা দেখা দিয়েছে। দিনের সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যেই বেড়েছে আগের সপ্তাহের তুলনায়। তা আরও কিছুটা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

শনিবার হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের উপকূলে এবং উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। রবিবার পর্যন্ত হালকা শীতের আমেজ থাকলেও রাতের দিকে তাপমাত্রা ক্রমেই ঊর্ধ্বমুখী হবে। সকালে বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশায় ঢাকতে পারে চতুর্দিক। আর সোমবার থেকে মেঘলা আকাশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাতেই ব্রেক কষবে শীত।

রবিবার থেকে ২০ ডিগ্রি ছাড়িয়ে যাবে শহরের সর্বনিম্ন তাপমাত্রা। সোমবার থেকে আকাশ মেঘলা হবে। হালকা বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। এদিন সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৩ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় তিলোত্তমায় কোনও বৃষ্টি হয়নি। উল্লেখ্য, রবিবারই ইডেনে ভারত বনাম নিউজিল্যান্ড তৃতীয় তথা শেষ টি-টোয়েন্টি ম্যাচ। তা নিয়ে উত্তেজনা তুঙ্গে। তবে আশা করা যায়, রবিবার বৃষ্টির কারণে ম্যাচ বিঘ্নিত হবে না। সপ্তাহের শুরুতেই আকাশের মুখ ভার হওয়ার আশঙ্কা।

তবে শুধু কলকাতা (Kolkata) নয়, সোমবার থেকে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। তাঁদের কথায়, বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়া সক্রিয় হয়ে উঠছে। তাতে ভর করেই রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। সেখান থেকে মেঘ পুঞ্জিভূত হয়ে দক্ষিণবঙ্গের উপকূল ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টিপাত ঘটাবে। সোমবার বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পংয়ে। মঙ্গলবার উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং (Darjeeling), কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest