Complaints of sending more vaccines to BJP-ruled states, Mamata send letter to Modi again demanding adequate vaccinations in Bengal,

বিজেপি-শাসিত রাজ্যে বেশি টিকা পাঠানোর অভিযোগ, বাংলায় পর্যাপ্ত টিকার দাবিতে ফের মোদীকে চিঠি মমতার,

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত সপ্তাহে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদীর (PM Modi) সঙ্গে দেখা করে বাংলার জন্য পর্যাপ্ত করোনা ভ্যাকসিনের (Corona vaccine) আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রধানমন্ত্রীর তরফে আশ্বাস মিললেও, বাস্তবে রাজ্যে করোনা টিকার ঘাটতি মেটেনি এখনও। তা নিয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালেন ‘ব্যথিত’ মুখ্যমন্ত্রী। তাতে তিনি স্পষ্ট লিখেছেন, বহুবার বিষয়টি নিয়ে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। এমনকী মোদীর সঙ্গে দেখা করেও এ নিয়ে কথা বলেছিলেন। কিন্তু তারপরও বাংলা পর্যাপ্ত কোভিড টিকা পাচ্ছে না। যার ফলে রাজ্যবাসীকে টিকাদানের কর্মসূচি শ্লথ হয়েছে।

বৃহস্পতিবার চিঠিতে মমতা লেখেন, ‘উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটকের মতো বিজেপি-শাসিত রাজ্যগুলিকে অনেক বেশি পরিমাণে টিকা দিচ্ছে কেন্দ্র। অন্যান্য রাজ্য বেশি টিকা পেলে আমার কোনও সমস্যা নেই। কিন্তু বাংলাকে বঞ্চিত হতে দেখে আমি চুপ করে থাকতে পারব না।’

মমতা অভিযোগ করেছেন, টিকার জোগানে ঘাটতি নিয়ে বার বার কেন্দ্রকে চিঠি দিয়েছেন তিনি। দিল্লি সফরে গিয়েও টিকার প্রসঙ্গ তুলেছেন। কিন্তু কোনও জবাব পাননি। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সংক্রমণ বাড়ায় যুদ্ধকালীন তৎপরতায় টিকাকরণের প্রয়োজন ছিল। কিন্তু রাজ্যগুলিকে পর্যাপ্ত টিকা না পাঠানোর ফলেই প্রতি দিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন।

আরও পড়ুন: হলদিয়া পেট্রোকেমিক্যালে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ৮ ইঞ্জিন

রাজ্যে টিকাকরণের বর্তমান পরিস্থিতির কথাও চিঠিতে তুলে ধরেছেন মমতা। তিনি জানান, বাংলায় এই মুহূর্তে প্রতি দিন ৪ লক্ষ টিকাকরণ হচ্ছে। রাজ্য প্রতি দিন ১১ লক্ষ টিকা দেওয়ার ক্ষমতা রাখে। কিন্তু সেই তুলনায় অনেক কম টিকা দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই ৩ কোটি ৮ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে প্রথম টিকা পেয়েছেন ২ কোটি ২০ লক্ষ মানুষ। দ্বিতীয় টিকা পেয়েছেন ৮৮ লক্ষ ৯৩ হাজার মানুষ। পশ্চিমবঙ্গে টিকা সব থেকে কম নষ্ট হয়েছে বলেও দাবি করেছেন মমতা। তিনি আরও বলেন, বাংলার মানুষকে টিকা দেওয়ার জন্য ১৪ কোটি টিকা প্রয়োজন। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্র মাত্র ২ কোটি ৬৮ লক্ষ টিকা পাঠিয়েছে কেন্দ্র।

মোদীকে লেখা চিঠিতে উত্তর-পূর্বের পরিস্থিতির কথাও তুলে ধরেছেন মমতা। তিনি জানান, সিকিম, অসম ও উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যে সংক্রমণ বাড়ছে। পশ্চিমবঙ্গে তিনটি আন্তজার্তিক সীমান্ত রয়েছে। উত্তর-পূর্বের প্রবেশদ্বারও বাংলা। এই পরিস্থিতিতে কেন্দ্রের বাংলার দিকে বেশি নজর দেওয়া উচিত বলেই মনে করেন মমতা।

আরও পড়ুন:  Durga Puja 2021: পুজোয় যেন ভিড় না হয়, রাজ্যগুলিকে কড়া হতে ফের নির্দেশ কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest